Kaushik Ganguly

সারা শহরে ‘নিখোঁজ’ পোস্টার, মহিলা কে? জানেন শুধু কৌশিক

সারা শহরে পড়েছে পোস্টার। কাবেরী নামের ৭৮ বছরের এক বৃদ্ধার সন্ধান চাই। আর এই পোস্টারের নেপথ্যে পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৭:৪৯
Share:

ছবির প্রচারের নতুন কৌশল কৌশিকের। ফাইল চিত্র।

কাবেরী ভট্টাচার্যর খোঁজ পেয়েছেন? বছর ৭৮-এর এই বৃদ্ধার সন্ধান চাই। সারা কলকাতা জুড়ে পড়েছে পোস্টার। ১৯৭৫ সাল আচমকাই নিখোঁজ কাবেরী। তার পর থেকে সন্ধান চলছে। প্রায় ৪৮ বছর হয়ে গেল খোঁজ নেই তাঁর। ২০২৩ সালে মহিলার কিছু না হলেও ৭৮ বছর বয়স হবে। বর্তমানে তাঁর চেহারা কেমন হয়েছে তা বোঝা কঠিন। ৪৮ বছরের সেই পুরনো চেহারাই পোস্টারে। ঘুরছে সারা শহর জুড়ে। কাবেরীর নিখোঁজ হওয়ার কেসই পুনরায় খুলেছে। ২০ জানুয়ারি হয়তো শুনানি হবে।

Advertisement

সারা শহর জুড়ে পড়েছে এমন পোস্টার। ছবি: সংগৃহীত।

বুঝতে পারছেন না নিশ্চয়ই, কে কাবেরী? তাঁকে এত বছর পরও কেন খোঁজার চেষ্টা? হিসাব কিছুতেই মিলছে না তো? না, এতটাও ভাবার কিছু নেই। নতুন বছরে আসছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের নতুন ছবি ‘কাবেরী অন্তর্ধান’। যে ছবির গল্পটা এই প্রেক্ষাপটেই বুনেছেন কৌশিক। যে কোনও সিনেমা তৈরি হলে তা প্রচারের জন্য নানা রকমের ফিকির বার করেন প্রযোজক-পরিচালক। এ বার আরও এক নতুন ভাবনা।

Advertisement

পরিচালক কৌশিক আনন্দবাজার অনলাইনকে বলেন, “সাদা-কালো ছবিতে এই পোস্টার পড়েছে সারা শহর জুড়ে। যদিও মানুষের হাতে এখন সময় কম। কিন্তু অল্প মানুষ হলেও তো দেখবেন, ভাববেন, সেই প্রচেষ্টা। প্রতিটা ছবির ক্ষেত্রেই চেষ্টা করি যেন নতুন ভাবে ছবির প্রচার পরিকল্পনা করার।”

নতুন বছরে মুক্তি পাবে পরিচালকের প্রথম ছবি। এই ছবিতে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, চূর্ণী গঙ্গোপাধ্যায়-সহ টলিপাড়ার একাধিক তরকাকে দেখবেন দর্শক। ২০২৩ সালে আরও ভাল ছবি দর্শককে উপহার দেওয়াই লক্ষ কৌশিকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন