Shakuntala

বহুরূপে: নতুন ছবিতে আবারও স্বমহিমায় অভিনেত্রী

মাত্র ছ’বছর বয়সি শকুন্তলা মুখে মুখে কঠিন অঙ্ক করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, অধ্যাপকদের তাক লাগিয়ে দিয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২০ ০০:১০
Share:

ট্রেলারে বিদ্যার নানা লুক

হিউম্যান কম্পিউটার ছিল তাঁর ডাকনাম। সংখ্যা নিয়ে ম্যাজিক করতে জানতেন যে শকুন্তলাদেবী, তাঁর জীবন পর্দায় জীবন্ত করে তুলতে চলেছেন বিদ্যা বালন। ‘শকুন্তলাদেবী: হিউম্যান কম্পিউটার’ এ মাসের শেষেই আসতে চলেছে অ্যামাজ়ন প্রাইমে, যার ট্রেলার মুক্তি পেল বুধবার। দুই বিনুনি বাঁধা তরুণী শকুন্তলা থেকে চুলে পাক ধরা শকুন্তলাদেবী— ট্রেলার দেখেই বোঝা যাচ্ছে ছবিতে বিদ্যা বালন ধরা দেবেন বিভিন্ন রূপে।

Advertisement

মাত্র ছ’বছর বয়সি শকুন্তলা মুখে মুখে কঠিন অঙ্ক করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, অধ্যাপকদের তাক লাগিয়ে দিয়েছিল। তার বাবা, যিনি সার্কাসে কাজ করে সংসার চালাতেন, তখনই বুঝতে পেরেছিলেন মেয়ের প্রতিভা অনেক দূর নিয়ে যাবে তাকে। দেশজোড়া খ্যাতি, পরবর্তী কালে বিদেশযাত্রা, গিনেস বুক অব ওয়র্ল্ড রেকর্ডসে নাম তোলা— শকুন্তলা জীবনে সবই অর্জন করেন একে একে। পছন্দের মানুষের সঙ্গে বিয়েও হয়, যে চরিত্রে ছবিতে দেখা যাবে যিশু সেনগুপ্তকে। প্রায় তিন মিনিটের ট্রেলারেই ধরতে চেষ্টা করা হয়েছে শকুন্তলার আগাগোড়া জীবন। তবে সে যাত্রাপথের পুরোটাই মসৃণ নয়। শকুন্তলার প্রতিভা, খ্যাতি, কেরিয়ারের সঙ্গে দ্বন্দ্ব বাধে তার মাতৃত্বের। ছবিতে বিদ্যার মেয়ের চরিত্রে দেখা যাবে সানিয়া মলহোত্রকে। সে প্রশ্ন করে, কেন তার মা আর পাঁচজন মায়ের মতো ‘সাধারণ’ নয়। আবার শকুন্তলা মেয়েকে জানায়, সে কোনও দিন হারতে শেখেনি। আশ্চর্য প্রতিভা, বিশ্বজোড়া স্বীকৃতি, সন্তানের সঙ্গে দ্বন্দ্ব— বায়োপিকে ধরা দিতে চলেছে ব্যক্তি শকুন্তলার জীবনের নানা পরত। মাসের শেষে মুক্তি পাচ্ছে ছবিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন