চরিত্র হওয়ার লোভ হয়

বললেন কৃষ্ণেন্দু দেওয়ানজী। সহমত অর্ণ মুখোপাধ্যায়। ‘কবীর’-এর দুই নতুন মুখ তাঁরাথিয়েটারের মঞ্চে তাঁরা পরিচিত মুখ। রুপোলি পর্দার অমোঘ আকর্ষণে সাড়া দিয়ে এ বার তাঁরা ‘কবীর’ এক্সপ্রেসের যাত্রী।

Advertisement

মধুমন্তী পৈত চৌধুরী

শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৮ ০০:৪৭
Share:

অর্ণ-কৃষ্ণেন্দু। ছবি: সুদীপ্ত চন্দ

থিয়েটারের মঞ্চে তাঁরা পরিচিত মুখ। রুপোলি পর্দার অমোঘ আকর্ষণে সাড়া দিয়ে এ বার তাঁরা ‘কবীর’ এক্সপ্রেসের যাত্রী। দেব অভিনীত ও প্রযোজিত এই ছবিতে দু’টি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অর্ণ মুখোপাধ্যায় ও কৃষ্ণেন্দু দেওয়ানজীকে। অর্ণর এটি প্রথম ছবি। তবে কৃষ্ণেন্দু আগেও ছবিতে কাজ করেছেন। ‘‘অনিকেতদার (চট্টোপাধ্যায়) ‘কিরীটী রায়’-এ মুখ্য খলনায়কের চরিত্র করেছিলাম। তার পর হুমায়ুন কবীরের ‘আলেয়া’-য় কাজ করি। ‘কবীর’ আমার তৃতীয় ছবি,’’ বললেন কৃষ্ণেন্দু। দশ বছরেরও বেশি সময় ধরে থিয়েটারে কাজ করছেন অর্ণ। ‘‘ছবিতে কাজ করব, এমনটা আগে ভাবিনি। থিয়েটারই মন দিয়ে করছিলাম। আমার দলে এখন নির্দেশনার কাজ বেশি করি। এক সময় মনে হল, অন্য মাধ্যমে অভিনয় না করলে বৃত্তটা বোধহয় সম্পূর্ণ হয় না,’’ বলছেন তিনি।
‘কবীর’-এর গল্প যেন ফাঁস না হয়, তার জন্য পরিচালক-প্রযোজকের নিষেধ অনেক। কৃষ্ণেন্দু ও অর্ণের নিজেদের পাঠ ছাড়া চিত্রনাট্যের বাকি অংশ নিয়ে বিশেষ ধারণা নেই। তবে সেই নিষেধের আগল ফাঁক করে জানা গিয়েছে, দু’জনেই সন্ত্রাসবাদীর চরিত্রে। অর্ণ বলছেন, ‘‘সন্ত্রাসবাদীর চরিত্র মানেই নেগেটিভ, এমনটা বলব না। আমার চরিত্রের নাম ইমতিয়াজ। সাদা-কালো মোটা দাগের মাঝের ধূসর অঞ্চলেই চরিত্রটির ঠিকানা।’’ একই কথা কৃষ্ণেন্দুরও, ‘‘আমার চরিত্রের নাম ওয়াসিম। সাধারণ মানুষের রাগ, ক্ষোভ, দুঃখ-আর্তি এই চরিত্রেরও পরতে পরতে রয়েছে।’’ চরিত্রের ‘লুকে’ খাপ খাওয়ানোর জন্য অর্ণর দেড় মাস দাড়ি কাটা বারণ ছিল। কৃষ্ণেন্দুর ক্ষেত্রে কোনও নিষেধ না থাকলেও তাঁর ‘লুক’ও চরিত্রটিতে অন্য মাত্রা যোগ করেছে।
থিয়েটারের বাইরে অর্ণ খেলা দেখতে খুব ভালবাসেন। এক কালে নিজেও খেলতেন। এ ছাড়া বই পড়া, ছবি দেখা আছেই। প্রেমিকা আছে কি না এই প্রশ্নে অবশ্য তিনি হ্যামলেটের উদ্ধৃতি টেনে বললেন, ‘দ্য রেস্ট ইজ সাইলেন্স।’
শিক্ষকতার নিশ্চিন্তির চাকরি ছেড়ে কৃষ্ণেন্দু বেছে নিয়েছেন থিয়েটার-ছবির জগৎকে। এই সফরে পাশে পেয়েছেন স্ত্রীকে। থিয়েটারের সুবাদেই তাঁর সঙ্গে আলাপ। তাঁদের একটি কন্যাও রয়েছে।
থিয়েটার তাঁদের প্রথম ভালবাসা। আর তাই দু’জনের কাছেই ছবির বিষয়বস্তু খুব গুরুত্বপূর্ণ। কৃষ্ণেন্দু বলছেন, ‘‘তারকা নয়, চরিত্র হওয়ার লোভ হয়।’’ তবে কি চরিত্র হয়েই থাকতে চান, না নিজের নামেও পরিচিতি চান? অর্ণ বলছেন, ‘‘মায়ের হাতের রান্নাও পছন্দ, আবার রেস্তরাঁর খাবারও। দু’টিই প্রিয়।’’ সেই কথার রেশ ধরেই কৃষ্ণেন্দু বললেন, ‘‘বিষয় দু’টি একে অপরকে জড়িয়ে রয়েছে। চরিত্র দিয়ে প্রথম পরিচিতি। কিন্তু যখন ব্যক্তিকেও মানুষ চেনেন, সে আর কোন কোন চরিত্র করছে, তা জানারও কৌতূহল তৈরি হয়।’’
অর্ণ-কৃষ্ণেন্দু বাণিজ্যিক ছবিরও খোঁজ রাখেন। ‘‘দেবের ছবি ফার্স্ট ডে ফার্স্ট শো দেখিনি। তবে ‘চ্যালেঞ্জ’ ছবির গান-প্লট সবটাই আমার জানা,’’ বললেন অর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement