Classical Music Concert

বর্ষার আগমনে কলকাতায় জোড়া শাস্ত্রীয় সঙ্গীতানুষ্ঠান

সদ্যপ্রয়াত পণ্ডিত বিজয় কিচলুর স্মরণে ১৬ জুন, শুক্রবার শিশির মঞ্চে অনুষ্ঠান। দ্বিতীয় অনুষ্ঠান প্রয়াত সঙ্গীত দম্পতি এ কানন এবং মালবিকা কাননের স্মৃতিতে। ১৭ জুন, শনিবার উত্তম মঞ্চে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৭:৪৭
Share:

প্রয়াত বিজয় কিচলু এবং প্রয়াত এ কানন-মালবিকা কাননের স্মৃতিতে অনুষ্ঠান। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বর্ষার আগমনে শহরে শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠান। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের তিন প্রয়াত শিল্পীর সম্মানে যা অনুষ্ঠিত হতে চলেছে। সদ্যপ্রয়াত পণ্ডিত বিজয় কিচলুর স্মরণে ১৬ জুন, শুক্রবার শিশির মঞ্চে অনুষ্ঠান। প্রয়াত শিল্পীকে নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হবে শিশির মঞ্চে। তার পর সরোদবাদন। পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদারের। তাঁর সঙ্গে তবলায় সহযোগিতা করবেন পণ্ডিত তন্ময় বসু। আয়োজনে সঙ্গীত আশ্রম। অনুষ্ঠান শুরু সন্ধে ৬টায়।

Advertisement

দ্বিতীয় অনুষ্ঠান প্রয়াত সঙ্গীত দম্পতি এ কানন এবং মালবিকা কাননের স্মৃতিতে। ১৭ জুন, শনিবার, বিকেল ৩টে থেকে উত্তম মঞ্চে। অংশগ্রহণে পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার, পণ্ডিত সঞ্জয় মুখোপাধ্যায়, পণ্ডিত সঞ্জীব অভয়ঙ্কর, পণ্ডিত সমর সাহা, পণ্ডিত তন্ময় বসু-সহ আরও অনেকে। অনুষ্ঠানটি আয়োজন করেছে ‘সুরমূর্ছনা’।

পণ্ডিত বিজয় কিচলু এবং পণ্ডিত এ কানন-মালবিকা কানন কলকাতার সঙ্গীত জগতে শুধু ‘গুরু’ বা জনপ্রিয় শিল্পী হিসাবেই পরিচিত ছিলেন না। শাস্ত্রীয় সঙ্গীত বর্তমানে যে ভাবে কলকাতায় চর্চা করা হয় এবং শেখানো হয়, তা অনেকাংশেই এই তিন জনের দেখানো পথে। আরও কয়েক জন শিল্পীর সঙ্গে আইটিসি সঙ্গীত রিসার্চ আকাদেমি গড়ে তুলেছিলেন এ কানন-মালবিকা কানন এবং বিজয় কিচলু। এ কানন, মালবিকা কানন এবং বিজয় কিচলুর আরও একটি সাদৃশ্য ছিল। এঁরা কেউই বাংলায় জন্মাননি, কিন্তু কর্মক্ষেত্র ছিল বাংলা। ভালবেসেছেন এই বাংলার অসংখ্য ছাত্রছাত্রীকে। তাঁদেরই প্রচেষ্টায় প্রয়াত শিল্পীদের প্রতি শ্রদ্ধা জানাতে দু’টি অনুষ্ঠান হতে চলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন