Buddhadeb Guha

করোনায় আক্রান্ত সাহিত্যিক বুদ্ধদেব গুহ

আনন্দবাজার ডিজিটালকে লেখক জানিয়েছেন, এক হোটেলে নিভৃতবাসে রয়েছেন তিনি। ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’-র মতো উপন্যাসের জন্ম তাঁর লেখনি থেকেই। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ১৯:৩১
Share:

বুদ্ধদেব গুহ।

করোনায় আক্রান্ত সাহিত্যিক বুদ্ধদেব গুহ। প্রথমে এক হোটেলে নিভৃতবাসে ছিলেন তিনি। পরে তাঁকে এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’-র মতো উপন্যাসের জন্ম তাঁর লেখনি থেকেই। এখন তাঁর বয়স ৮৬।

আনন্দবাজার ডিজিটাল যোগাযোগ করেছিল সাহিত্যিকের সঙ্গে। নিজেই ফোনে জানালেন, বড় মেয়ে, গাড়ির চালকও সংক্রমিত। গত ৩-৪ দিন ধরে নিউমোনিয়ার মতো হয়েছে তাঁর। বুকে সর্দি বসে গিয়েছে। সঙ্গে কাশি। তবে স্বাদ-গন্ধহীন হয়ে পড়েননি এখনও।

তার মধ্যেই ছোট মেয়ের জন্য উদ্বিগ্ন বাবার মন। জানালেন, ‘‘দিল্লিতে একা আছে। কেমন আছে, কী ভাবে সব সামলাচ্ছে কে জানে?’’ বাড়ির সবাই এক সঙ্গে সংক্রমিত। ফলে, অশীতিপর সাহিত্যিক দিশাহীন। একই সঙ্গে দৃষ্টিশক্তির সমস্যায়ও জর্জরিত তিনি। তবে ‘ঋজুদা’র দৃঢ়তা স্রষ্টার গলায় এখনও বর্তমান। প্রত্যয়ের সঙ্গে জানালেন, ‘‘এত তাড়াতাড়ি ফুরব না। জানি, ঠিক ফিরে আসব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন