Edava Basheer

Edava Basheer: মঞ্চে গাইতে গাইতেই জীবনাবসান বশিরের, দক্ষিণের মন্দিরে মন্দিরে ধ্বনিত কান্নার সুর

জীবনের গান ফুরিয়ে এল শিল্পীর। মঞ্চেই জীবনাবসান দক্ষিণী মন্দির-গায়কের।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৮:৪৭
Share:

শনিবার এক অনুষ্ঠান চলাকালীন মঞ্চেই এলিয়ে পড়েন ৭৮ বছরের মালয়ালি শিল্পী।

গানই ছিল তাঁর প্রাণ। গাইতে গাইতে চলে গেলেন এদাভা বশির। শনিবার এক অনুষ্ঠান চলাকালীন মঞ্চে এলিয়ে পড়েন ৭৮ বছরের মালয়ালি শিল্পী। আর ওঠেননি। চিরকালের মতো তাঁর সুর ছিনিয়ে উড়ে গিয়েছে প্রাণভোমরা। আকস্মিক এই ঘটনায় শোকস্তব্ধ দক্ষিণ ভারত। রবিবার বিকেলে কাদাপাকাদা জুমা মসজিদ কবরস্থানে শেষকৃত্য হল শিল্পীর।

শনিবারের অনুষ্ঠানটি ছিল কোল্লাম জেলার পাথিরাপলিতে। ‘ব্লু ডায়মন্ড অর্কেস্ট্রা’ আয়োজিত অনুষ্ঠানে হিন্দি গান ‘মানো হো থম’ গাইছিলেন বশির। আচমকাই হৃদযন্ত্র বিকল হয়ে পড়ে যান তিনি। তড়িঘ়ড়ি তাঁকে চেরথালার এক বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষ রক্ষা হয়নি।

Advertisement

স্কুল জীবন থেকেই গানে মানুষের মন জয় করেছেন বশির। সকলেই তাঁকে ভালবাসতেন। যত পরিণত হয়েছেন, সঙ্গীতের মধ্যেই নিবিষ্ট থেকেছেন। জীবনভর পুরস্কার এবং সম্মানে ভূষিত শিল্পী ভারকলায় নিজের একটি গানের দলও গড়েছিলেন, যার নাম ‘সঙ্গীতালয়’। দক্ষিণ ভারতের সমস্ত মন্দিরের অনুষ্ঠানে ডাক পড়ত বশির এবং তাঁর দলের। শুধু তা-ই নয়, আন্তর্জাতিক স্তরেও দক্ষিণী শিল্পীর জনপ্রিয়তা কম ছিল না। ইংল্যান্ড থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় দেশগুলোয় অনুরোধের ডাকে সাড়া দিয়েছেন তিনি। শুনিয়ে এসেছেন তাঁর সাধের ‘আকাশরূপিণী, অন্নপূর্ণেশ্বরী’।
বর্ষীয়ান শিল্পীর প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন থেকে বিরোধী দলনেতা ভি.ডি সাথিশান সকলেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন