Victor Banerjee

Victor Banerjee: অতিমারি হারিয়ে জয়ী ভিক্টর বন্দ্যোপাধ্যায়, রায় বাড়িতে হাজির ‘ঘরে বাইরে’-র নিখিলেশ

ভিক্টরের হাতে সম্মান তুলে দিয়ে সন্দীপ জানান, রায় পরিবারের সঙ্গে অভিনেতার অবিচ্ছেদ্য সম্পর্ক। এই অনুষ্ঠানের অংশ হতে পেরে তিনিও খুব খুশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ১৫:০৭
Share:

ভিক্টর বন্দ্যোপাধ্যায়।

দু’বার অতিমারির আক্রমণ। সঙ্গী ডেঙ্গু। সব যুদ্ধ জিতে সম্পূর্ণ সুস্থ ভিক্টর বন্দ্যোপাধ্যায়। সোমবার তিনি স্বয়ং উপস্থিত সত্যজিৎ রায়ের বিশপ লেফ্রয় রোডের বাড়িতে। বেশ কিছু ক্ষণ সময় কাটালেন সেখানে। অতিথি আপ্যায়নে রায় দম্পতি সন্দীপ-ললিতা। পাশাপাশি, এ দিন পরিচালক সত্যজিৎ রায়ের নামাঙ্কিত জীবনকৃতি সম্মানে সম্মানিত হলেন বর্ষীয়াণ অভিনেতা। সৌজন্যে ওয়েস্ট বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন। এই বিশেষ সম্মান অভিনেতার হাতে তুলে দেন সত্যজিৎ-পুত্র সন্দীপ রায়।

Advertisement

এ বছর কিংবদন্তি পরিচালকের জন্মশতবর্ষ। সত্যজিৎ রায়ের সঙ্গে ভিক্টরের সম্পর্ক দীর্ঘদিনের। সেই উপলক্ষেই এই বিশেষ সম্মাননা। পরিচালকের তিনটি ছবি ‘শতরঞ্জ কি খিলাড়ি’, ‘পিকু’, ‘ঘরে বাইরে’-তে অভিনয় করেছিলেন বর্ষীয়ান অভিনেতা। বিশেষত রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস অবলম্বনে 'ঘরে বাইরে' ছায়াছবিতে নিখিলেশের ভূমিকায় ভিক্টরের অভিনয় অবিস্মরণীয়। ছবিতে তাঁর সহ-অভিনেতা ছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত, সৌমিত্র চট্টোপাধ্যায়। বর্ষীয়ান অভিনেতার অনুরোধ ছিল, সত্যজিৎ রায়ের বিশপ লেফ্রয় রোডের বাড়িতে যেন এই সম্মান তাঁর হাতে তুলে দেওয়া হয়। সেই অনুযায়ী, সোমবার সত্যজিৎ রায় যে ঘরে বসে কাজ করতেন, সেই ঘরেই অনুষ্ঠান হয়। অভিনেতার হাতে সম্মান তুলে দিয়ে সন্দীপ জানান, রায় পরিবারের সঙ্গে ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের অবিচ্ছেদ্য সম্পর্ক। এই বিশেষ অনুষ্ঠানের অংশ হতে পেরে তিনিও খুব খুশি।

আয়োজক সংস্থার পক্ষ থেকে গৌতম জৈন আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, বাংলা, হিন্দি, ইংরেজি ছবিতে প্রবীণ অভিনেতার অবদান অবিস্মরণীয়। বাণিজ্যির ধারার ছবি থেকে সমান্তরাল ছবি- সবেতেই তিনি অনায়াস ছিলেন। সে কথা স্মরণে রেখেই এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে তাঁর নাম। তিনি বলেন, ‘‘১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠান হওয়ার কথা ছিল। অভিনেতা পুরস্কার নিতে চলে আসেন কলকাতায়। কিন্তু শহরে পা রেখেই আক্রান্ত হন অতিমারিতে। ওমিক্রন থাবা বসায় তাঁর শরীরে।’’ ফলে, নির্দিষ্ট দিনে পুরস্কার নিতে পারেননি ভিক্টর। এর পর ফেব্রুয়ারির শেষে অভিনেতা ফের এক সঙ্গে আক্রান্ত হন ডেঙ্গু এবং অতিমারিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন