Bheed

লকডাউনে পরিযায়ী শ্রমিকদের ভোগান্তি মনে করানোর অপরাধেই কি সরল ‘ভিড়’-এর ট্রেলার?

সপ্তাহখানেক আগে মুক্তি পেয়েছে ট্রেলার। তার পরেই শুরু বিতর্ক। এক সপ্তাহের মধ্যে ইউটিউব থেকে উধাও ‘ভিড়’ ছবির ট্রেলার। নেপথ্যে কোন কারণ? উঠছে প্রশ্ন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১২:১৩
Share:

মুক্তির এক সপ্তাহের মধ্যে ইউটিউব থেকে সরানো হল ‘ভিড়’ এর ট্রেলার। ছবি: সংগৃহীত।

বিভীষিকার তিন বছর। ২০২০ সালে এই সময় নাগাদ দেশে থাবা বসিয়েছিল করোনা ভাইরাস। সংক্রমণ ঠেকাতে গোটা দেশে জারি করা হয়েছিল লকডাউন। সীমানা বন্ধ হয়ে যাওয়ায় ভিন্‌রাজ্যে আটকে পড়েছিলেন শত শত পরিযায়ী শ্রমিক। একে অতিমারির বাজারে হারিয়েছেন কাজ। সামান্য খাবার-দাবারের জোগান নেই। তার উপরে পরিবারের কাছে ফিরতে না পারার গ্লানি। সব মিলিয়ে অত্যন্ত কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন বিভিন্ন রাজ্যের পরিযায়ী শ্রমিকরা। মাইলের পর মাইল পায়ে হেঁটে বাড়ি ফিরতে হয়েছে তাঁদের। এমনকি, সেই সময় একাধিক কারণে মারাও গিয়েছেন বহু শ্রমিক। ওই কঠিন সময়ের দলিল হিসাবে নিজের পরবর্তী ছবির চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক অনুভব সিন্‌হা। সপ্তাহখানেক আগে মুক্তি পায় ছবির ট্রেলার। এক সপ্তাহের মাথায় ইউটিউব থেকে উধাও সেই ট্রেলার।

Advertisement

ইউটিউবে ‘ভিড়’ এর ট্রেলার খুঁজলে এখন যে ভিডিয়ো খুঁজে পাওয়া যাচ্ছে, তা ‘প্রাইভেট ভিডিয়ো’র আওতায় পড়ে। ছবি: সংগৃহীত।

গত সপ্তাহে শুক্রবার ইউটিউবে মুক্তি পায় অনুভব সিন্‌হার ‘ভিড়’ ছবির ট্রেলার। ট্রেলার মুক্তির পরে প্রাথমিক ভাবে বিতর্কের কানাঘুষো তৈরি হলেও, দিন কয়েকের মধ্যে ইউটিউবে কয়েক লক্ষ ভিউ অর্জন করেছিল ওই ট্রেলার। ট্রেলার মুক্তির পরে এক সপ্তাহ কাটতে না কাটতেই ইউটিউব থেকে উধাও ট্রেলার। ইউটিউবে ‘ভিড়’ এর ট্রেলার খুঁজলে এখন যে ভিডিয়ো খুঁজে পাওয়া যাচ্ছে, তা ইউটিউবের ‘প্রাইভেট ভিডিয়ো’র আওতায় পড়ে। অর্থাৎ, কেউ চাইলেও সে‌ই ভিডিয়ো দেখতে পারবেন না। তবে কি বিতর্ক ধামাচাপা দিতেই ইউটিউব থেকে সরানো হল ছবির ট্রেলার? প্রশ্ন নেটাগরিকদের।

অতিমারির সময়েই লকডাউন, তার প্রয়োগ ও প্রভাব নিয়ে তৈরি হয়েছে একাধিক বিতর্ক। লকডাউনের ফলে চাকরি খুইয়েছেন অনেকে, সর্বস্ব হারিয়ে প্রায় নিঃস্ব হয়ে গিয়েছেন দেশের দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী নাগরিকরা। লকডাউন নীতি নিয়ে একাধিক বার সমালোচনার মুখে পড়েছে সরকারও। ‘ভিড়’ ছবিতে কিছুটা সমালোচনামূলক দৃষ্টিভঙ্গিতেই সেই সময়ের ছবি এঁকেছেন পরিচালক অনুভব সিন্‌হা। সেই খেসারতই কি দিতে হল তাঁকে? প্রশ্ন করছেন সাধারণ দর্শক।

Advertisement

সামাজিক সচেতনতামূলক ছবির জন্য বলিউডে অন্যতম পরিচিত নাম অনুভব সিন্‌হা। ‘থাপ্পড়’, ‘আর্টিকল ১৫’, ‘মুল্ক’, ‘অনেক’-এর মতো ছবি বানিয়ে নিজের ঘরানাকে প্রতিষ্ঠা করেছেন পরিচালক। বাধা-বিপত্তি সত্ত্বেও ‘ভিড়’ ছবিতেও থাকবে তাঁর সেই ছাপ, আশাবাদী দর্শক। ছবিতে অভিনয় করেছেন রাজকুমার রাও, পঙ্কজ কপূর, ভূমি পেড়নেকর, দিয়া মির্জ়া, কৃতিকা কামরার মতো অভিনেতারা। লকডাউনের তৃতীয় বার্ষিকী, ২৪ মার্চ মুক্তি পেতে চলেছে ‘ভিড়’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন