Hollywood Strike update

১৪৬ দিন পরে আশার আলো হলিউডে, চুক্তি চূড়ান্ত হলেও ধর্মঘট ছেড়ে কাজে ফিরতে নারাজ লেখকরা

ন্যায্য পারিশ্রমিকের দাবি ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের বিরুদ্ধে আওয়াজ তুলে পথে নেমেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। সেই আন্দোলনে যোগ দিয়েছিলেন হলিউডের অভিনেতারাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৫
Share:

চুক্তি প্রায় চূড়ান্ত হয়ে গেলেও ১৪৬ দিন পরে ধর্মঘট তুলতে নারাজ হলিউডের লেখকরা। ছবি: সংগৃহীত।

সৃজনশীল কাজের বিনিময়ে চাই ন্যায্য পারিশ্রমিক। এই দাবিতে পথে নেমেছিলেন হলিউডের লেখকরা। চলতি বছরের প্রথমার্ধ থেকে লেখকদের এই আন্দোলন রীতিমতো সাড়া জাগিয়েছিল হলিউডে। স্তব্ধ হয়ে গিয়েছিল একাধিক বিগ বাজেট ছবির কাজ। এমনকি, পিছিয়ে দিতে হয়েছিল বেশ কিছু ছবির মুক্তির তারিখও। গত ছয় দশকে হলিউডে এত বড় আন্দোলন হয়নি। সেই ধর্মঘটের ১৫০ দিন আসন্ন। তার আগেই আশার আলো হলিউডে। খবর, বৈঠক ও আলাপ-আলোচনার মাধ্যমে চলনসই একটা চুক্তিতে পৌঁছেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে চুক্তি প্রায় চূড়ান্ত হয়ে গেলেও ১৪৬ দিন পরে ধর্মঘট তুলতে নারাজ হলিউডের লেখকরা। খবর, গিল্ডের সম্মতি ছাড়া কাজে ফিরছেন না তাঁরা।

Advertisement

সম্প্রতি একটি আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে চুক্তি চূড়ান্ত হওয়ার খবর জানান ‘রাইটার্স গিল্ড অফ আমেরিকা’ তথা ‘ডব্লিউজিএ’ কর্তৃপক্ষ। সেই বিবৃতিতে বলা হয়, ‘‘আমরা গর্বের সঙ্গে জানাচ্ছি যে, আমরা এমন একটা চুক্তিতে সহমত হতে পেরেছি, যাতে সব ক্ষেত্রের লেখকরা লাভবান হবেন। কিন্তু, গিল্ডের সম্মতি ছাড়া কেউ কাজে ফিরবেন না। তত দিন পর্যন্ত ধর্মঘট চলবে। তবে আপাতত আমরা পিকেটিং তোলার সিদ্ধান্ত নিচ্ছি।’’ জানা যাচ্ছে, আগামী মঙ্গলবার ফের চুক্তির সমর্থনে ভোটাভুটির কর্মসূচি রয়েছে। তার পরেই ধর্মঘট তোলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে খবর।

গত ২ মে থেকে আন্দোলনে নেমেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। পরিশ্রম ও কাজের ভিত্তিতে ন্যায্য পারিশ্রমিক দিতে হবে— এই দাবিতে আন্দোলন শুরু করেন তাঁরা। শুধু তা-ই নয়, ছবি বা সিরিজ় অথবা যে কোনও সৃজনশীল কাজের ক্ষেত্রে শিল্পীদের বিকল্প হিসাবে কৃত্রিম মেধার ব্যবহারের বিরুদ্ধেও সরব হন তাঁরা। মে মাস থেকে আন্দোলন চালাচ্ছেন ‘ডব্লিউজিএ’র প্রায় সাড়ে ১১ হাজার সদস্য। তাঁদের সঙ্গে যোগ দেন ‘স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড— আমেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস’ তথা ‘এসএজি – আফট্রা’র প্রায় ১ লক্ষ ৬০ হাজার সদস্য। সেই ধর্নায় পরে যোগ দেয় অভিনেতাদের ইউনিয়নও। হলিউডের এই ধর্মঘটে নিজেদের সমর্থন জানিয়েছিলেন টম ক্রুজ়, রবার্ট ডাউনি জুনিয়র, কিলিয়ান মার্ফি, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, মার্গো রবি, ড্যানিয়েল র‌্যাডক্লিফ, প্রিয়ঙ্কা চোপড়ার মতো তারকারাও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন