Belashuru

Belashuru: হাতের নাগালে সৌমিত্রর টাইপ রাইটার, স্বাতীলেখার ‘বেলাশুরু’র শাড়ি! কী ভাবে?

সৌমিত্র-স্বাতীলেখাকে ফেরাতে জোরদার আয়োজন। নবীনা প্রেক্ষাগৃহে ‘বেলাশুরু’ ছবির সঙ্গেই বাড়তি পাওনা দুই তারকার ব্যবহৃত জিনিসের প্রদর্শনী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৬:১৩
Share:

‘বেলাশুরু’র একটি দৃশ্যে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং স্বাতীলেখা সেনগুপ্ত।

সৌমিত্র চট্টোপাধ্যায়-স্বাতীলেখা সেনগুপ্ত নেই। কিন্তু ভীষণ ভাবে আছেনও। একে তো পর্দা জুড়ে তাঁদের উপস্থিতি। যে কোনও রোম্যান্টিক নায়ক-নায়িকার মতোই রসায়ন। এ বার তাঁদের ব্যবহৃত জিনিসও সামনাসামনি দেখতে পাবেন সবাই। কী ভাবে? নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সৌজন্যে নবীনা প্রেক্ষাগৃহে আয়োজিত হচ্ছে দু’দিনের এক প্রদর্শনী। ‘বেলাশুরু’ দেখার পাশাপাশি ছবির দুই মধ্যমণির হাতের ছোঁয়াও পাওয়া যাবে সেখানে। আনন্দবাজার অনলাইনকে একথা জানিয়েছেন পরিচালক শিবপ্রসাদ।

Advertisement

শহরে এই প্রথম কোনও ছবির সঙ্গে তার অভিনেতাদের রোজের ব্যবহারের জিনিসের প্রদর্শনী হতে চলেছে। এমন ব্যতিক্রমী ভাবনার অংশ হতে পেরে ভীষণ খুশি হলমালিক নবীন চোখানি। তাঁর কথায়, ‘‘এমন অভিনব বিষয় শুনেই রাজি হয়ে গিয়েছি। সব ঠিক থাকলে আগামী বুধ এবং বৃহস্পতিবার নবীনা বিল্ডিংয়ের প্রথম তলে এই প্রদর্শনী চলবে। এটি দেখতে আলাদা করে টিকিট কাটতে হবে না। ছবির দর্শকেরা তো দেখতেই পাবেন। শুধু প্রদর্শনী দেখতে ইচ্ছুকরাও আসতে পারেন।’’

এমন ভাবনা কী করে এল? আনন্দবাজার অনলাইন প্রশ্ন রেখেছিল উইন্ডোজ প্রযোজনা সংস্থার অন্যতম কর্ণধারের কাছে। শিবপ্রসাদের জবাব, ‘‘ছবিতে দুই তারকাকে তো সবাই দেখবেনই। সঙ্গে যদি তাঁদের জিনিসপত্রও থাকে? ষোলোকলা পূর্ণ।’’ তাই সৌমিত্র চট্টোপাধ্যায়ের ব্যবহৃত টাইপরাইটার, ‘বেলাশেষে’ এবং ‘বেলাশুরু’-তে পরা শার্ট, ডায়েরি, কবিতার খাতা, নাটকের পাণ্ডুলিপি-সহ বহু জিনিস থাকবে প্রদর্শনীতে। থাকবে ছবিতে স্বাতীলেখা সেনগুপ্তের চুল আঁচড়ানোর চিরুনি। যে চিরুনি দিয়ে সৌমিত্র পর্দায় সোহাগে আদরে চুল আঁচড়ে দিয়েছেন তাঁর পর্দার স্ত্রীর। থাকবে অভিনেত্রীর ‘বেলাশুরু’ শাড়ি। তাঁকে লেখা অমিতাভ বচ্চনের চিঠিও।

Advertisement

পুরো বিষয়টি সম্ভব হচ্ছে সৌমিত্র-স্বাতীলেখার কন্যা পৌলমী এবং সোহিনী সেনগুপ্তের জন্য। দু’দিনের এই প্রদর্শনীতে উপস্থিত থাকবে টিম ‘বেলাশুরু’।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন