অস্কারদৌড়ে সোনু-বিক্রম

সেরা ‘অরিজিনাল স্কোরে’ শর্টলিস্টেড হয়েছে তাঁদের ছবি ‘জল’। ২২ ফেব্রুয়ারি কি অস্কার পুরস্কার মঞ্চে দেখা যাবে তাঁদের? লিখছেন সংযুক্তা বসু।সেরা ‘অরিজিনাল স্কোরে’ শর্টলিস্টেড হয়েছে তাঁদের ছবি ‘জল’। ২২ ফেব্রুয়ারি কি অস্কার পুরস্কার মঞ্চে দেখা যাবে তাঁদের? লিখছেন সংযুক্তা বসু।

Advertisement
শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৪ ০১:০০
Share:

হিন্দি ছবি ‘জল’-এর জন্য প্রথম সঙ্গীত পরিচালনা করেই অস্কার দৌড়ে শামিল হয়ে গেলেন সোনু নিগম ও বিক্রম ঘোষ। সিনেমার সেরা অরিজিলাল স্কোরের এই প্রতিযোগিতা শাখায় মোট ৭ হাজার ছবির আবেদন জমা পড়েছিল। শর্টলিস্টেড হয় ১১৪টি ছবি। বাছাই ছবিগুলির মধ্যে অবশ্য তিনটে ছবি রয়েছে এ আর রহমানের। একটি দক্ষিণী ছবি। নাম ‘কোচ্চাদাইয়ান’।

Advertisement

আর দিন পনেরো-কুড়ির মধ্যেই অস্কার মনোনয়ন হয়ে যাবে বলে জানালেন বিক্রম। হলিউড রিপোর্টার থেকে এই সংবাদ পেয়ে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত তিনি। বললেন, “এ আর রহমানের মতো সঙ্গীত পরিচালকের সঙ্গে একই বছরে অস্কার লড়াইয়ে আমাদের ছবি শর্টলিস্টেড হয়েছে বলে আমরা গর্বিত। রহমান অনেক দিন ধরে কাজ করছেন, অনেক তাঁর অভিজ্ঞতা। তাঁর প্রতিভা, স্বীকৃতি সারা দুনিয়ায় সুবিদিত। কিন্তু আমরা তো প্রথম ছবিতেই অস্কার দৌড়ে জায়গা করে নিতে পেরেছি। সেটা নিয়ে একটু বেশিই গর্ব হচ্ছে।” ‘জল’ প্রতিযোগিতার তালিকায় আসায় একই ভাবে উচ্ছ্বসিত বিক্রমের বন্ধু সোনু নিগমও।

২০০৯ সাল থেকে এই দুই শিল্পী একসঙ্গে কাজ করছেন।

Advertisement

‘জল’-এর জন্যও তাঁরা দীর্ঘদিন ধরে সঙ্গীত পরিচালনার কাজ করেছেন।


‘জল’ ছবির একটি দৃশ্য

কচ্ছের পটভূমিতে ‘জল’ ছবির কাহিনি বিন্যস্ত হয়েছে সেখানকার মানুষ ও জলকষ্টের বিষয়কে ঘিরে। ‘জল’-এর সঙ্গীতে বেজেছে সারা পৃথিবীর নানা ধরনের বাদ্যযন্ত্র। তবলা পাখোয়াজ এ সব তো আছেই, রয়েছে ঘটম, দারবুকা, জিম্বের মতো তালবাদ্য। “ব্যাকগ্রাউন্ড স্কোরের প্রায় পুরো কাজই হয়েছে কলকাতায়। চলচ্চিত্রের সঙ্গীতের পশ্চিমী স্বরলিপি পাঠাতে হয় অস্কারে। আমি বা সোনু কেউ ওয়েস্টার্ন নোটেশন জানি না।

এই কাজটি অত্যন্ত সংবেদনশীল ভাবে আমাদের জন্য করে দিয়েছেন বন্ধু দেবজ্যোতি মিশ্র,” বললেন বিক্রম।

গিরীশ মালিক পরিচালিত ‘জল’ ছবি সেরা চিত্রনাট্য ও সেরা ফিল্ম হিসেবেও শর্টলিস্টেড হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন