ভিটামিন সি-র ঘাটতি পূরণে খাওয়ার পর রোজ কমলালেবু খাচ্ছেন? উপকার নয়, উল্টে ক্ষতি হচ্ছে!

লেবুজাতীয় ফলের মধ্যে অ্যাসিডের পরিমাণ বেশি। তাই পেটের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু অ্যাসিড রিফ্লাক্সের জন্য সব দোষ ফলের ঘাড়ে চাপিয়ে দেওয়া যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৪:১৬
Share:

অ্যাসিড রিফ্লাক্স হওয়ার জন্য সব দোষ ফলের ঘাড়ে চাপিয়ে দেওয়া যায় না। ছবি: সংগৃহীত।

কাজে বেরোনোর আগে সকালের জলখাবারের সঙ্গে যে কোনও এক ধরনের ফল খান। তবে ছুটির দুপুরে জম্পেশ খাওয়াদাওয়া সেরে ছাদে বসে শীতের মিঠে রোদ পোহাতে পোহাতে কমলালেবু খেতেও মন্দ লাগে না। ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে, শীতে সংক্রমণ জনিত রোগ নিয়ন্ত্রণ করতে সাইট্রাস জাতীয় ফল, অর্থাৎ নানা ধরনের লেবু, বেরি জাতীয় ফল বা কিউই খান অনেকেই। ভরা পেটে ফল খাওয়া ভাল বলেই জানতেন এত দিন। কিন্তু যাঁদের পেটের সমস্যা রয়েছে, তাঁদের জন্য এই সাইট্রাস জাতীয় ফল যে বিষের মতো, তা হয়তো অনেকেই জানতেন না। তবে পুষ্টিবিদেরা বলছেন, লেবুজাতীয় ফলের মধ্যে অ্যাসিডের পরিমাণ বেশি। তাই পেটের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু অ্যাসিড রিফ্লাক্সের জন্য সব দোষ ফলের ঘাড়ে চাপিয়ে দেওয়া যায় না। কিছুটা দায় কিন্তু সময়েরও। ভাত খাওয়ার পর দুপুরে সাইট্রাস জাতীয় ফল খেলে কী ধরনের সমস্যা হতে পারে?

Advertisement

১) হজমে সমস্যা

ভাত খাওয়ার পরেই লেবু খেলে হজমের গন্ডগোল কেউ আটকাতে পারবে না। কারণ, লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড, যা পাকস্থলীর মধ্যেকার হজমকারক উৎসেচকের সঙ্গে মিশলে পেটের অস্বস্তি বেড়ে যায়। গলা-বুক জ্বালার মতো সমস্যাও হয় অনেকের।

Advertisement

২) রক্তে শর্করা বাড়িয়ে দেয়

খাবার পুরোপুরি বিপাক না হওয়া পর্যন্ত রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক ভাবেই বেশি থাকে। ফলের মধ্যেও প্রাকৃতিক শর্করা থাকে। তাই ভাত খাওয়ার পর সাইট্রাস জাতীয় ফল খেলে রক্তে শর্করার মাত্রায় হেরফের হতে পারে।

৩) পেট ফাঁপার সমস্যা

ভারী খাবার খেয়ে ভিটামিন সি-যুক্ত ফল খেলে হঠাৎ পেট মোচড় দিতে পারে। গ্যাস, পেটফাঁপা কিংবা দীর্ঘ ক্ষণ পেট ভার রাখার মতো সমস্যাও হয় ভরা পেটে লেবু খেলে।

৪) অ্যাসিড রিফ্লাক্স

চোঁয়া ঢেকুর ওঠার সমস্যা রয়েছে? এই সমস্যা আরও বেড়ে যেতে পারে খাবার পর লেবুজাতীয় ফল খেলে। বাইরের তেল-মশলা যুক্ত খাবার না খেলেও সারা দিন গলা-বুক জ্বালা করতে থাকে।

৫) পুষ্টি শোষণে বাধা

ভাল-মন্দ খাবার খাচ্ছেন, কিন্তু কিছুই গায়ে লাগছে না? অতিরিক্ত অ্যাসিডিটির সমস্যা থাকলে সমস্ত পৌষ্টিক উপাদান অন্ত্র শোষণ করতে পারে না। ভিটামিন এবং খনিজের ঘাটতি থেকেই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন