Bitter Foods

গরমে সুস্থ থাকতে রোজ উচ্ছে না খেয়ে, বরং অন্য তিন তেতো খাবারের সঙ্গে বন্ধুত্ব করতে পারেন

রক্তচাপ, ডায়াবিটিস রুখে দিতেও তেতোর ভূমিকা কম নয়। তবে উচ্ছে ছাড়াও তেতো খাওয়ার অন্য বিকল্প রয়েছে। সেগুলিও ঘুরিয়ে-ফিরিয়ে খেতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৭:১৯
Share:

তেতো খাবারের বিকল্প। ছবি: সংগৃহীত।

গরম বলে নয়, সারা বছরই উচ্ছে খান অনেকেই। তবে গরমে বেশি করে তেতো খাওয়ার কথা বলেন চিকিৎসকেরা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, বিপাক হার বাড়িয়ে তুলতে, মরসুমি অসুখ রুখে দিতে তেতো খাওয়ার কোনও বিকল্প নেই। তেতো খেলে যে শুধু গ্রীষ্মকালীন সংক্রমণের ঝুঁকি কমে, তা নয়। রক্তচাপ, ডায়াবিটিস রুখে দিতেও তেতোর ভূমিকা কম নয়। তবে উচ্ছে ছাড়াও তেতো খাওয়ার অন্য বিকল্প রয়েছে। সেগুলিও ঘুরিয়ে-ফিরিয়ে খেতে পারেন।

Advertisement

১) বাঙালির শুক্তো রান্নার অন্যতম উপাদান পলতা পাতা। পলতায় অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি, তাই রোগ প্রতিরোধের সঙ্গে পলতার গুণে শরীরে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে থাকে। তবে অনেকেই পলতা পাতা বড়া করে খান, কিন্তু তেলে পড়লে এই সব পাতার গুণ অনেকটাই নষ্ট হয়। তাই তরকারিতেই এটি ব্যবহার করা ভাল।

২) প্রাকৃতিক ভাবেই নিমপাতা জীবাণুনাশক। গরমে ত্বকের নানা অসুখ দূর করতে ও পেটের খেয়াল রাখতে নিমপাতা সত্যিই উপকারী। ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণ ঠেকাতে গরমের মরসুমে রোজকার পাতে রাখুন নিমপাতা।

Advertisement

৩) মেথি শাক আর মেথির দানা, বাঙালি রান্নায় দুইয়েরই ব্যবহার হয়। ডায়াবিটিস সামাল দিতে ও শরীরে ভাব কমাতে মেথি সাহায্য করে। চুলের পুষ্টি জোগাতেও মেথির ব্যবহার যথেষ্ট। গরমে তাই পাতে মেথি রাখতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন