Breast Feeding

প্রথম ছ’সপ্তাহ স্তন্যপান করালেই শিশুর মস্তিষ্কের সঠিক বিকাশ হয়, বলছে গবেষণা

গবেষণায় প্রমাণ মিলেছে, ছ’মাসের থেকে কম সময়ে অবিছিন্ন ভাবে দুধ খাওয়ালেও একই ফল মেলে। বেড়ে ওঠার সময়ে মানসিক বিকাশেও কোনও খামতি থাকে না।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১১:৪৬
Share:

ছ’মাসের উপকার মিলবে মাত্র ছ’সপ্তাহেই। ছবি- সংগৃহীত

সদ্যোজাতের জন্য মাতৃদুগ্ধ অমৃতসমান। এ কথা জানেন সকলেই। জন্মের পরই শিশুকে মায়ের দুধ খাওয়ানোর চল রয়েছে পৃথিবীর প্রায় সর্বত্র। হালের গবেষণা বলছে, যে সব শিশু জন্মের পর অন্ততপক্ষে ছ’সপ্তাহ মায়ের দুধ পান করে, তাদের মধ্যে মস্তিষ্কের বিকাশ সংক্রান্ত সমস্যা হওয়ার আশঙ্কা কম হয়। ‘প্লজ় মেডিসিন’ পত্রিকায় এই তথ্যটি প্রকাশিত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র পক্ষ থেকেও এমন নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

গবেষণার প্রধান, চিকিৎসক মাইকেল ফ্লেমিং বলেন, “আমরা সকলেই জানি জন্মের পর ছ’মাস পর্যন্ত সদ্যোজাতদের মাতৃদুগ্ধ পান করাতে কোনও রকম কার্পণ্য করেন না মায়েরা। কিন্তু আমাদের গবেষণায় প্রমাণ মিলেছে, এর থেকে কম সময়ে অবিছিন্ন ভাবে দুধ খাওয়ালেও একই ফল মেলে। বেড়ে ওঠার সময়ে মানসিক বিকাশেও কোনও খামতি থাকে না।” স্কটল্যান্ডে প্রায় দু’লক্ষ শিশুর উপর হওয়া গবেষণা শেষে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন