Ironing Underwear

ইস্ত্রি করা পোশাক সাজানো আলমারিতে? কিন্তু অন্তর্বাসও ইস্ত্রি করা কেন জরুরি জানেন?

গরমে বার বার মূত্রনালির সংক্রমণ ঠেকাতে নানা রকম সতর্কতা আমরা নিয়ে থাকি। কিন্তু অন্তর্বাস ইস্ত্রি করে দেখেছেন কখনও?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৫:৪১
Share:

ইস্ত্রি করা অন্তর্বাস পরা কেন স্বাস্থ্যকর? ছবি- সংগৃহীত

ছুটির দিনে বাড়ি থাকলেই গুচ্ছের জামাকাপড় নিয়ে ইস্ত্রি করতে বসেন। একেবারে টান টান পাটভাঙা পোশাক না পরে বাইরে বেরোতে পারেন না। কেউ কেউ আবার কাচা রুমাল পর্যন্ত ইস্ত্রি করেন। কিন্তু কোনও দিন কাউকে অন্তর্বাস ইস্ত্রি করতে শুনেছেন কি? বিশেষজ্ঞরা বলছেন, কাচা রোদে শুকোনো অন্তর্বাসেও কিন্তু জীবাণুর আনাগোনা থাকে। যার ফলে গোপনাঙ্গে চুলকানি, জ্বালা, র‌্যাশ-সহ নানা রকম অস্বস্তি হতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অন্তর্বাসও পরুন ইস্ত্রি করে।

Advertisement

মূত্রনালির সংক্রমণ রোধ করে

মূত্রনালির সংক্রমণের জন্য দায়ী ব্যাক্টেরিয়াগুলি একেবারে ধ্বংস করতে পারে ইস্ত্রির তাপমাত্রা। তাই ছত্রাকঘটিত সংক্রমণ সহজে রোধ করতে অন্তর্বাস ইস্ত্রি করার অভ্যাস করুন।

Advertisement

১) পরিষ্কার অন্তর্বাসেও জীবাণু থাকে

কাজ থেকে ফিরে প্রতি দিন এক গাদা জামাকাপড় ওয়াশিং মেশিনে ফেলে দেন। কাচা জামাকাপড়ও পরেন। তবু গোপনাঙ্গের সংক্রমণ বশে থাকে না। আসলে, অন্তর্বাসের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে থাকতে পারে জীবাণু। বিশেষজ্ঞরা বলছেন, কিছু ব্যক্টেরিয়া কিন্তু ৬০ ডিগ্রি তাপমাত্রাতেও বেঁচে থাকতে পারে। তাই গরম জলে জামাকাপড় কাচার পরেও সেখান থেকে সংক্রমণ হতে পারে।

২) ওয়াশিং মেশিনে ব্যাক্টেরিয়া থাকতে পারে

কাজ থেকে ফিরে এসে আগেই পোশাক ফেলে দেন ওয়াশিং মেশিনের মধ্যে। দিনের পর দিন ওই মেশিন পরিষ্কার করারও সময় হয় না। ফলে মেশিনের আনাচকানাচে বাসা বাঁধে ব্যাক্টেরিয়া। সেখান থেকে কাচা পোশাকেও ছড়িয়ে পড়ে রোগজীবাণু।

৩) অন্তর্বাস থেকে ব্যক্টেরিয়া ছড়িয়ে পড়ে

অন্যান্য পোশাকের চেয়েও বেশি নোংরা হয় অন্তর্বাস। সেই অন্তর্বাস যখন অন্যান্য পোশাকের সঙ্গে কাচতে দেওয়া হয়, তখন সেখান থেকে রোগজীবাণু অন্যত্র ছড়িয়ে প়়ড়ে।

অন্তর্বাস অক্ষত রেখে ইস্ত্রি করবেন কী ভাবে?

সাধারণ পোশাকের চেয়ে অন্তর্বাসের ফ্যাব্রিক পাতলা হয়। শুধু তা-ই নয়, কোনও কোনও অন্তর্বাসে আবার ইলাস্টিকও থাকে। ইস্ত্রির তাপে তা নষ্ট হয়ে যাওয়া স্বাভাবিক। তাই ইস্ত্রি করলেও খুব সাবধানতা অবলম্বন করতে হয়। অন্তর্বাস ইস্ত্রি করার আগে তাপমাত্রা একেবারে কমিয়ে রাখুন। যেখানে অন্তর্বাস রাখেন, সেই জায়গাও পরিষ্কার করে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন