Reasons for Dysuria

প্রস্রাবের সময় জ্বালাভাব কিছুতেই কমছে না? সংক্রমণ হল, না কি কোনও জটিল রোগ?

ব্যাক্টেরিয়া সংক্রমণ ছাড়াও কয়েকটি কারণে প্রস্রাব করার সময় এই সমস্যাগুলি হতে পারে। আর কোন কারণে জন্য প্রস্রাব করার সময় ব্যথা ও জ্বালাভাব হতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৬:৩৩
Share:

প্রস্রাব করার সময় তীব্র ব্যথা হওয়াকে বিজ্ঞানের ভাষায় ‘ডিসুরিয়া’ বলা হয়ে থাকে। ছবি: সংগৃহীত।

প্রস্রাবের সময় মাঝেমাঝেই অনেকে হালকা ব্যথা বা অস্বস্তি অনুভব করেন। প্রাথমিক ভাবে কোনও অসুবিধা না হলেও, মূত্রাশয়ে ব্যাক্টেরিয়া সংক্রমণের কারণে এমনটা হয়ে থাকে। গরমের সময় এই সমস্যা বাড়ে। প্রস্রাব করার সময় তীব্র ব্যথা হওয়াকে বিজ্ঞানের ভাষায় ‘ডিসুরিয়া’ বলা হয়ে থাকে। প্রস্রাব করার সময়ে তীব্র ব্যথা, জ্বালা, যৌনাঙ্গ সংলগ্ন কোষগুলিতে চাপ অনুভূত হওয়া ডিসুরিয়ার অন্যতম লক্ষণ। ব্যাক্টেরিয়া সংক্রমণ ছাড়াও কয়েকটি কারণে প্রস্রাব করার সময়ে এই সমস্যাগুলি হতে পারে।

Advertisement

ইউটিআই ছাড়া আর কোন কারণে প্রস্রাবের সময় জ্বালা হতে পারে? ছবি: সংগৃহীত।

আর কোন কারণে জন্য প্রস্রাব করার সময়ে ব্যথা ও জ্বালাভাব হতে পারে?

১) বেশি মাত্রায় শুকনো খাবার খাওয়ার প্রবণতা। শরীরে জলের পরিমাণ কমে গেলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

২) বদহজমের কারণেও প্রস্রাবের সময় ব্যথা হতে পারে। প্রস্রাব করা যদি কিছু খেয়ে থাকেন এবং তা যদি ঠিক করে হজম না হয়ে থাকে, তা হলেও এই সমস্যা দেখা দিতে পারে।

৩) মাত্রাতিরিক্ত মদ্যপান ডিসুরিয়ার অন্যতম কারণ।

৪) অতিরিক্ত শরীরচর্চা করলেও প্রস্রাবের সময়ে ব্যথা হতে পারে। বেশি ব্যায়াম করলে শরীরের অন্যান্য অংশের কোষে চাপ পড়ে। বাড়তি চাপের কারণে ব্যথা হতে পারে।

৫) এই কারণগুলি ছাড়াও অন্য কোনও শারীরিক সমস্যা থাকলেও ডিসুরিয়ার সমস্যা হতে পারে। কিডনিতে পাথর হলে কিংবা যৌনরোগ হলেও প্রস্রাবের সময় জ্বালাবোধ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন