Genital

Penis Shrinking: ৪০ পেরোলে কি কমতে থাকে পুরুষাঙ্গের দৈর্ঘ্য? কী বলছে বিজ্ঞান

বয়স বাড়লে পরিবর্তন আসতে পারে পুরুষদের যৌনাঙ্গেও। বয়সের সঙ্গে সঙ্গে এই বদল মানুষের জীবনচক্রেরই অঙ্গ।

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৫:৩৫
Share:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কী কমে? ছবি: সংগৃহীত

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেহের অন্যান্য অঙ্গের মতোই পরিবর্তন আসে পুরুষাঙ্গেও। বিশেষজ্ঞরা বলছেন, বয়স বাড়লে কিছু ক্ষেত্রে ক্ষতিকর প্রভাব পড়তে পারে যৌনাঙ্গেও। এই জৈবিক প্রক্রিয়া মানুষের জীবনচক্রেরই অঙ্গ।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কেন এমন হয়? বিশেষজ্ঞরা বলছেন, একাধিক কারণ থাকতে পারে এর পিছনে। লিঙ্গে এক প্রকারের বিশেষ ধরনের ‘ভাসকুলার টিস্যু’ থাকে, এই টিস্যুতে রক্ত সঞ্চালনের ফলেই দৃঢ় হয় লিঙ্গ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্নেহ পদার্থ সঞ্চিত হতে পারে এই অঞ্চলের রক্তবাহের দেওয়ালে। ফলে ব্যাহত হতে পারে রক্ত চলাচল, ফলে দেখা দিতে পারে লিঙ্গ শিথিলতা। উচ্চ কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপের সমস্যা থাকলে আরও বেড়ে যেতে পারে অসুবিধা।

শুধু তা-ই নয়। বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে এমনিতেই কোষের স্বাস্থ্যহানি হতে থাকে। পাশাপাশি পেট ও তলপেটে মেদ সঞ্চিত হলেও লিঙ্গে মেদ জমে না। ফলে ক্ষুদ্রাকৃতি দেখাতে পারে লিঙ্গ।বিশেষজ্ঞদের একাংশ বলছেন, বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে কোলাজেন সঞ্চয় বাড়ে লিঙ্গে। যা কমিয়ে দেয় লিঙ্গের স্থিতিস্থাপকতা। সব মিলিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ, পুরুষাঙ্গের স্বাস্থ্য ধরে রাখতে নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই জরুরি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন