Testosteron

কার্বনযুক্ত নরম পানীয় নাকি টেস্টোস্টেরনের ক্ষরণ বাড়ায়! কোন পানীয়ের কথা বলছেন গবেষকরা?

অতিরিক্ত কার্বনেটেড পানীয় পুরুষদের যৌনজীবন ও যৌনাঙ্গের উপর কেমন প্রভাব ফেলে সেই নিয়ে চিনের নর্থওয়েস্ট মিনজু ইউনিভার্সিটির গবেষকরা গবেষণা চালান। কোন তথ্য উঠে আসে গবেষণায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৩
Share:

কোকা কোলা ও পেপলির মতো কার্বোনেটড পানীয় শুক্রাশয়ের উপর প্রভাব ফেলে এবং টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ছবি: শাটারস্টক।

যে সব পুরুষ কোকা কোলা এবং পেপসি জাতীয় পানীয় বেশি পান করেন, তাঁদের অণ্ডকোষের আকার বেড়ে যায় এবং শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রাও বেড়ে যায়, সম্প্রতি এক গবেষণায় এমনটাই বলা হয়েছে।অতিরিক্ত কার্বনেটেড পানীয় পুরুষদের যৌনজীবন ও যৌনাঙ্গের উপর কেমন প্রভাব ফেলে সেই নিয়ে চিনের নর্থওয়েস্ট মিনজু ইউনিভার্সিটির গবেষকরা গবেষণা চালান। আর এই গবেষণা থেকেই পেপসি, কোকা কোলা নিয়ে এমন তথ্য উঠে এসেছে। গবেষণায় ইঁদুরের তিনটি গ্রুপ পরীক্ষা করা হয়েছে। এক দল ইঁদুরকে শুধুমাত্র জল খাওয়ানো হয়, দ্বিতীয় দলকে কোকা কোলা খাওয়ানো হয় এবং তিন নম্বর দলকে ১৫ দিন টানা পেপসি খাওয়ানো হয়। পরীক্ষার পর দেখা গিয়েছে, যাঁদের পেপসি ও কোকা কোলাা খাওয়ানো হয়, তাদের শরীরে হরমোনের তারতম্য ঘটেছে। এদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা উল্লেযোগ্য হারে বেড়েছে।

Advertisement

এখনই গবেষণাটি শেষ হয়নি, আরও বৈজ্ঞানিক ভিত্তি খুঁজতে আরও গবেষণা চালাতে হবে।  ছবি: শাটারস্টক।

গবেষকরা গবেষণাটির মাধ্যমে জানতে পারেন, কোকা কোলা ও পেপসির মতো কার্বোনেটড পানীয় শুক্রাশয়ের উপর প্রভাব ফেলে এবং টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। তাঁদের এই গবেষণা প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রেও বড় সাফল্য আনতে পারে বলে আশা করছেন গবেষকরা। তবে এখনই গবেষণাটি শেষ হয়নি, আরও বৈজ্ঞানিক ভিত্তি খুঁজতে আরও গবেষণা চালাতে হবে। এর আগে বিভিন্ন গবেষণায় দেখা যায়, অতিরিক্ত চিনি জাতীয় পানীয় খেলে পুরুষদের বন্ধ্যত্বের সমস্যা বাড়ে। অপর দিকে চিনা বিজ্ঞানীদের এই গবেষণা সম্পূর্ণ বিপরীত প্রমাণ দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন