Coffee Face Mask

ঘুম থেকে উঠে শুধু কফির কাপে চুমুক দিলেই হবে না, ত্বকেও দিতে হবে কফির পরশ

ব্রণ, কালচে ছোপ, শুষ্ক ত্বকের মতো— নানাবিধ সমস্যার সমাধান নিমেষেই করে ফেলতে পারে কফি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ২২:১০
Share:

কফির সংস্পর্শে ত্বকও কিন্তু তার হারানো জেল্লা ফিরে পেতে পারে। ছবি- সংগৃহীত

বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়লেও ত্বকে জলের ঘাটতি রয়েই যাচ্ছে! তাই ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বিভিন্ন টোটকার সাহায্য নেন অনেকে। আবার দূষণ থেকেও ত্বককে বাঁচিয়ে রাখা জরুরি। ত্বকের যত্ন নিতে ভেষজ উপাদানের উপর ভরসা রাখেন অনেকে। তবে বিশেষজ্ঞেরা বলছেন, কফি দিয়েই নাকি এমন অনেক সমস্যার সমাধান করে ফেলা সম্ভব। তাই ঘুম থেকে উঠে কফিতে চুমুক দিলে যেমন মন চনমনে হয়ে ওঠে, তেমনই কফির সংস্পর্শে ত্বকও কিন্তু তার হারানো জেল্লা ফিরে পেতে পারে। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন এই কফি?

Advertisement

১) চোখের ফোলা ভাব দূর করে

৩ টেবিল-চামচ উষ্ণ জলে ১ টেবিল-চামচ কফি মিশিয়ে নিন। তুলোর সাহায্যে চোখের উপরে বা নীচে ফোলা অংশের উপর লাগিয়ে রাখুন।

Advertisement

২) চোখের তলার কালি দূর করে

আধ টেবিল-চামচ কফিগুঁড়োর সঙ্গে ১ টেবিল-চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণ চোখের তলায় মেখে রাখুন ১০-১৫ মিনিট। এর পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৩) ব্রণর সমস্যায়

কফিতে থাকা অ্যান্টি-ব্যাক্টেরিয়াল যৌগ ত্বকে ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। ত্বকের মৃত কোষ দূর করতেও সাহায্য করে। ২ চা-চামচ কফি, ১ টেবিল-চামচ বেসন, ১ চা-চামচ মধু এবং ২ টেবিল-চামচ অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মেখে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৪) রোদে পোড়া ত্বকের যত্নে

সমুদ্রের নোনা জল এবং রোদ লেগে ত্বক পুড়ে কালো হয়ে গিয়েছে? কফি এবং লেবুর রসের মিশ্রণ এই সমস্যায় দারুণ কাজ দেবে। রোদে পোড়া জায়গায় ১৫ মিনিট এই মিশ্রণ মেখে রেখে দিন। তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৫) শুষ্ক ত্বকের যত্নে

১ টেবিল-চামচ অলিভ অয়েলের সঙ্গে আধ টেবিল-চামচ কফি গুঁড়ো মিশিয়ে নিন। স্নানের মিনিট ১৫ আগে এই মিশ্রণ মেখে নিন। স্নানের সময়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন