শীতকাল এলেই জল খাওয়া কমে যায়? শরীর আর্দ্র রাখতে কোন খাবার খাবেন?

বিশেষ কয়েকটি খাবার জলের অভাব পূরণে সাহায্য করতে পারে। শীতকালে কম জল খাওয়া হলে, সে সব খাবার শরীর আর্দ্র রাখতে সাহায্য করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ২০:৩৫
Share:

কোন খাবারে মিটবে জলের অভাব? প্রতীকী ছবি।

দিনে অন্তত ৪ লিটার জল খেতে হবে। এমনই বলে থাকেন চিকিৎসকরা। তবেই শরীর আর্দ্র থাকবে। কাজের শক্তি বা়ড়বে। কিন্তু শীতকাল এলেই অনেকের জল খাওয়া কমে যায়। তা ছাড়া, অনেকের সারা বছরই কম জল খাওয়া অভ্যাস। কিন্তু তাই বলে কি শরীরের জলের জোগান যথেষ্ট না দিলে চলবে? একেবারেই চলবে না। এমন ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে জলের প্রয়োজন পূরণ করার মতো কিছু খাবার নিয়মিত খাওয়া হয়। বিশেষ কয়েকটি খাবার জলের অভাব পূরণে সাহায্য করতে পারে।

Advertisement

কোন কোন খাবার শরীরে জলের ঘাটতি পূরণ করতে পারে?

১) শসা: এই ফলে ৯৬ শতাংশ জল থাকে। গলা শুকিয়ে গেলে কয়েক টুকরো শসা তাই দিব্যি কাজে আসতে পারে। নিয়মিত শসা খেলে জলাভাব থেকে তৈরি হওয়া শারীরিক অসুবিধাও মেটে। কিডনিতে পাথর জমা বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমে রোজ একটি করে শসা খাওয়ার অভ্যাস থাকলে। শীতকালে জল খেতে ইচ্ছা না কলে রোজ একটি করে শসা খাওয়া যেতে পারে।

Advertisement

শরীরে জলের অভাব মেটাতে বার বার জল খাওয়ার চেয়েও বেশি জরুরি হল দিনে এক গ্লাস করে দুধ খাওয়া। প্রতীকী ছবি।

২) দুধ: গবেষণা বলছে, শরীরে জলের অভাব মেটানোর জন্য বার বার জল খাওয়ার চেয়েও বেশি জরুরি হল দিনে এক গ্লাস করে দুধ খাওয়া। কারণ দুধের তরল অংশটি শরীরের মধ্যে অনেক ক্ষণ থাকে। ফলে শরীরের ভিতরে আর্দ্র ভাব বজায় থাকে।

৩) আপেল: আপেলে ৮৫ শতাংশ জল থাকে। এক বার আপেল খেলে তা অনেক ক্ষণ পেটে থাকেও। আর তার সঙ্গেই শরীরের থাকে অতটা পরিমাণ জল থেকে যায়। ফলে শরীরের আর্দ্রতা অনেক ক্ষণ বজায় থাকে।

অর্থাৎ, শীতকাল শুধু নয়, সারা বছরই শরীর আর্দ্র রাখতে হলে জলের সঙ্গে খাবারের দিকেও বিশেষ নজর দিতে হবে। শুধু জল না খেয়ে তার সঙ্গে যে সব খাবারের জলের পরিমাণ বেশি, তা-ও খেতে হবে। তাতে শরীর ভিতর থেকে আর্দ্র থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন