Diet tips for Anemia

শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গিয়েছে? ডায়েটে কী পরিবর্তন করলে শরীর চাঙ্গা থাকবে?

পুষ্টির অভাবে যে কারও হিমোগ্লোবিন কমে যেতে পারে। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভ্যাসে সামান্য বদল করলে এই রোগের সঙ্গে লড়াই সম্ভব। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কী খাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ০৯:৪১
Share:

হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করবেন কী করে? ছবি: শাটারস্টক

চেহারা ক্রমেই ফ্যাকাশে হয়ে যাচ্ছে? খাবার দেখলেই আর খেতে ইচ্ছে করছে না? অফিস যাতায়াতের ধকল যেন আর নিতে পারছেন না! গত কয়েক দিন ধরেই শরীরটা ভাল লাগছিল না সায়নীর। প্রথমে প্রবল গরমে এই উপসর্গগুলিকে শুধুই গরমের ক্লান্তি বলে অবহেলা করছিলেন তিনি। চিকিৎসকের পরামর্শ নিয়ে রক্ত পরীক্ষা করার পর তিনি জানতে পারেন তাঁর হিমোগ্লোবিনের মাত্রা অনেকটাই কমে গিয়েছে।

Advertisement

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। মূলত আয়রনের অভাবে এমনটা হয়। রক্তাল্পতার কারণে অনেক সময় অবসাদ গ্রাস করে। অনেকের আবার হৃদ্‌স্পন্দনের গতিও বেড়ে যায়। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। তবে পুষ্টির অভাবে যে কারও এই সমস্যা দেখা দিতেই পারে। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভ্যাসে সামান্য বদল করলে এই রোগের সঙ্গে লড়াই করা সম্ভব।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কী খাবেন?

Advertisement

১) রক্তে আয়রনের ঘাটতি পূরণে রোজের খাদ্যতালিকায় পালং শাক, ব্রকোলি, বিট, পনির, ডিম, আপেল, তরমুজ, বেদানা, কুমড়োর বীজ, আমন্ড, বিট অ্যাপ্রিকট এবং কিশমিশ রাখতে পারেন।

হিমোগ্লোবিন কম থাকলে আয়রন-সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। ছবি: শাটারস্টক

২) ভিটামিন সি শরীরে আয়রন শুষে নিতে সাহায্য করে। শরীরে আয়রনের ঘাটতি মেটাতে, ভিটামিন সি আছে এমন খাবার ডায়েটে বেশি করে রাখতে হবে। কমলালেবু, স্ট্রবেরি, পেঁপে, ক্যাপসিকাম, ব্রকোলি, আঙুর এবং টম্যাটোতে ভিটামিন সি ভরপুর মাত্রায় থাকে।

৩) ফোলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স, যা রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে। সবুজ শাকসব্জিতে প্রচুর মাত্রায় ফোলিক অ্যাসিড থাকে। তাই বেশি করে শাকপাতা ও সব্জি ডায়েটে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন