Headache

Migraine Treatment: প্রায়ই মাইগ্রেনের যন্ত্রণা কাবু হন? কোন খাবারগুলি খেলে রেহাই মিলতে পারে

গরমের দিনে যদি যোগ হয় মাইগ্রেনের কষ্ট, তা হলে তা এক প্রকার অসহনীয় হয়ে ওঠে। রোজের খাদ্যতালিকায় কী কী রাখলে উপশম পেতে পারেন জানেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ২০:১৫
Share:

কোন কোন খাবার খেলে এই যন্ত্রণা একটু কম হতে পারে, জানেন?

প্রচণ্ড মাথা যন্ত্রণা, সঙ্গে গা গোলানো কিংবা মাথার এক পাশ থেকে শুরু হয়ে গোটা মাথায় ছড়িয়ে পড়া অসম্ভব ব্যথা। সঙ্গে হালকা জ্বর। এই উপসর্গগুলি মাইগ্রেনের রোগীদের কাছে নতুন নয়। একটানা বেশ ক’দিন থাকার কারণে এই ব্যথা শরীর কাবু করে দেয়। গরমের দিনে সূর্যের প্রখর তাপে এমনিতেই মাথা যন্ত্রণার আশঙ্কা বাড়ে। তার উপর যদি যোগ হয় মাইগ্রেনের কষ্ট, তা হলে তা এক প্রকার অসহনীয় হয়ে ওঠে। তবে কোন কোন খাবার খেলে এই যন্ত্রণা একটু কম হতে পারে, জানেন? রইল তারই হদিস।

Advertisement

কলা: অনেক সময়ে খালি পেটে থাকলে রক্তে শর্করা মাত্রা স্বাভাবিকের চেয়ে কমে গিয়ে মাথা ধরে যায়। সেটাই মাইগ্রেনের ব্যথায় পরিণত হতে পারে। চটজলদি কী খেলে, এমন পরিস্থিতি এড়ানো যায় জানেন? এই সময়ে সেরা খাবার হল কলা। ম্যাগনেশিয়ামের ভরপুর এই ফল খেলে খুব দ্রুত শক্তি পাওয়া যায় এবং মাইগ্রেনের আশঙ্কাও কমবে।

তরমুজ: জল বেশি খেলে মাইগ্রেনের সমস্যা থেকে রেহাই পাওয়া যায়— এটা অনেকেরই জানা। তবে শরীরে জলের ভারসাম্য ধরে রাখতে শুধু জল খাওয়াই যথেষ্ট নয়। সঙ্গে এমন খাবার খেতে হবে, যাতে জলের পরিমাণ বেশি। তরমুজের মতো ফলে ৯২ শতাংশ জল থাকে। তাই খিদে পেলে প্যাকেটজাত স্ন্যাক্‌স বার না খেয়ে তরমুজ খান, উপকার পাবেন।

Advertisement

প্রতীকী ছবি

বাদাম: শরীরে ম্যাগনেশিয়ামের অভাব হলে মাথা ধরার প্রবণতা বেড়ে যায়। তাই রোজের খাদ্যতালিকায় ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার রাখা প্রয়োজনীয়। এ ক্ষেত্রে নানা রকম বাদাম খেতে পারেন। স্যালাডের সঙ্গে ফ্ল্যাক্স সিড, চিয়া সিড, বা কুমড়োর বীজ মিশিয়ে দিতে পারেন। এগুলিতে ম্যাগনেশিয়ামের পাশাপাশি ফাইবারও রয়েছে প্রচুর।

ভেষজ চা: শরীর হাইড্রেটেড রাখতে ভেষজ চা খেতেই পারেন। তাতে মাথা ধরার আশঙ্কা কমে। তা ছাড়াও, ‘ইন্টারন্যাশন্যাল জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিন’-এ প্রকাশিত এক গবেষণাপত্র অনুযায়ী পুদিনা পাতার চা খাওয়া সাইনাসের জন্য উপকারী। আদা চা-ও খেতে পারেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন