Double Chin

Facial exercise: মুখে মেদ জমার কারণে বয়স্ক দেখাচ্ছে? যোগেই হবে মুশকিল আসান

হাত-পা বা পেটের মেদ কমানো তেমন কঠিন নয়, যতখানি কঠিন গালের বা গলার মেদ কমানো। কোন যোগে ভরসা রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ২০:২৫
Share:

এই মেদ ঝরাতে গেলে ভরসা একমাত্র ব্যায়ামই। ছবি: সংগৃহীত

খাদ্যাভাসে অনিয়ম, শরীরচর্চার অভাব ও বেশি রাতে ঘুমানো আমাদের অনেকেরই জীবনধারার অঙ্গ। এই সব কারণেই মেদ জমে শরীরের বিভিন্ন অংশে। তার জেরে বেশি বয়স্ক দেখায় অনেককে। অনেকের আবার শরীরে হয়তো কোথাও আর ততখানি মেদ নেই, কিন্তু মুখে ভালই জমেছে। বিশেষত চিবুকের নীচেই জমতে থাকে মেদ। এই মেদ ঝরাতে গেলে ভরসা একমাত্র ব্যায়ামই। তেমনই কয়েকটি ব্যায়ামের হদিস রইল এখানে।

Advertisement

সিংহমুদ্রা

এই আসনটি করতে গেলে প্রথমে হাঁটু মুড়ে বসতে হবে। হাতের তালু রাখতে হবে উরুর উপরে। এবার জিভ যতখানি সম্ভব বার করা যায়, তত দূর বার করুন। এমন করতে করতেই শ্বাস ছাড়ুন এবং মুখে আওয়াজ করতে থাকুন। সিংহের মতো আওয়াজ করতে বলা হয় বলে এর নাম সিংহমুদ্রা।

মৎস্য মুখ

Advertisement

ইদানীংন অনেককেই এই ভঙ্গিতে নিজস্বী তুলতে দেখা যায়। এর বাজারচলতি নাম 'পাউট'। অনেকটা সেই ভাবেই গাল দুটো তুবড়ে মুখটা মাছের মতো করে রাখুন। এ বার এই ভঙ্গিটি ধরে রেখে মুখ প্রসারিত করে যতখানি হাসা যায়, হাসুন। বেশ কয়েক বার এই ব্যায়াম করুন।

প্রতীকী ছবি

মুখ ধোয়ার পদ্ধতি

মেদ ঝরাতে মুখ ধোয়ার পদ্ধতি অনুসরণ করতে পারেন। তবে এ ক্ষেত্রে মুখে জল নয়, বাতাসের সাহায্য নিতে হবে। যে ভাবে কুলকুচি করা হয়, সে ভাবে মুখের মধ্যে বাতাসকে এক দিক থেকে অন্য দিকে নিয়ে যেতে হবে। ২০-৩০ সেকেন্ড টানা করুন। তার পরে বিশ্রাম নিয়ে আবার করুন।

জিভ দিয়ে নাক ছোঁয়ার চেষ্টা

একটি জায়গায় স্থির হয়ে বসুন। এ বার জিভ বার করে নাকে ঠেকানোর চেষ্টা করুন। এমন করার সময় গলার কাছে চাপ পড়বে। ১০ সেকেন্ড ভঙ্গিটি ধরে রাখুন। তার পর ১০ সেকেন্ড বিশ্রাম নিয়ে পুনরায় করুন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন