Eye Care Tips

৫ টোটকা: চোখের সংক্রমণ ঠেকাতে রং খেলার আগে এবং পরে অবশ্য করণীয়

রং খেলতে গেলে চোখে একটু আধটু রং ঢুকে যেতেই পারে। কিন্তু সেখান থেকে সংক্রমণ যাতে না হয়, তার জন্য কোন কোন বিষয় মাথায় রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১১:৩২
Share:

মাথায় দেওয়া আবিরের গুঁড়ো ঝুরঝুর করে এসে চোখে পড়তেই পারে। তখন কী করণীয়? ছবি- সংগৃহীত

গুঁড়ো রং উড়ে চোখে ঢুকে যাবে ভেবে জলরং কিনেছেন। কিন্তু বন্ধুবান্ধবরা এমন অতর্কিতে আক্রমণ করল যে কোন কিছু বুঝে ওঠার আগেই নাকে, মুখে রং ঢুকে সে এক যাচ্ছেতাই অবস্থা। কিন্তু সমস্যা হল চোখ নিয়ে। রং গুঁড়ো হোক বা জলে মেশানো, এক বার যদি চোখে ঢুকে যায়, সে আর থামার নয়। চোখ ফুলে, লাল হয়ে, চোখ থেকে জল পড়ে খেলা মাটি হবে। তার পর চোখে সংক্রমণ হলে তো কথাই নেই। তবে এই ক্ষতিকর রং থেকে চোখ দু’টিকে বাঁচাতে, রং খেলার আগে এবং পরে মাথায় রাখুন কয়েকটি টোটকা।

Advertisement

১) চোখে লেন্স পরে খেলতে যাবেন না

চশমা পরে রং খেলতে গেলে ছবিতে দেখতে খারাপ লাগবে। সে কথা ভেবে চোখে লেন্স পরেই খেলতে নেমে পড়লেন। এ দিকে গুঁড়ো আবিরের মিহি দানা চোখের মধ্যে ঢুকে যদি কড়কড় করতে শুরু করে, ঠিক তো হবেই না উল্টে খেলাটাই মাটি হবে। সেখান থেকে চোখে সংক্রমণ হওয়াও অস্বাভাবিক নয়।

Advertisement

২) হাত দিয়ে ঘষবেন না

চোখে কিছু হলে অজান্তেই আমাদের হাত চোখে চলে যায়। রং ঢুকে গেলেও তার অন্যথা হবে না। কিন্তু রং মাখা হাত দিয়ে যদি চোখ কচলান, তাতে বিপদ আরও বাড়বে। চোখে অস্বস্তি হলে, হাত ধুয়ে তবেই চোখে হাত দেবেন। চোখের আশপাশে যদি রং লেগে থাকে, তা হলে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে তা ঝেড়ে নিন।

রং মাখা হাত দিয়ে যদি চোখ কচলালে, বিপদ আরও বাড়বে। ছবি- সংগৃহীত

৩) ভাল করে চুল বেঁধে রাখুন

মাথায় দেওয়া আবিরের গুঁড়ো ঝুরঝুর করে এসে চোখে পড়তেই পারে। সেখান থেকেও চোখে অস্বস্তি শুরু হয়। তাই রং খেলতে যাওয়ার আগে অবশ্যই ভাল করে চুল বেঁধে নিন। আজকাল বাজারে নানা রকম, রং-বেরঙের টুপি পাওয়া যায়। চাইলে মাথায় সেই সব টুপিও পরতে পারেন। চোখ এবং চুল দুই-ই বাঁচবে।

৪) রোদচশমা

রোদে এত ক্ষণ ধরে রং খেলা মুখের কথা নয়। তাই রোদ থেকে বাঁচতে অনেকেই রোদচশমার সাহায্য নিয়ে থাকেন। সাময়িক ভাবে তা রং থেকে চোখকে রক্ষা করতে পারলেও চশমার আশপাশে জমে থাকা রং অচিরেই চোখে ঢুকে যেতে পারে। তাই চশমা পরা এবং খোলার সময় সাবধান।

৫) গরম জল নয়

চোখে কিছু ঢুকে থাকলে জল দিয়ে চোখ ধুয়ে নেওয়াই শ্রেয়। কিন্তু বেশি সতর্ক হয়ে আবার চোখের মধ্যে গরম দিয়ে যাবেন না যেন। বেশি তাপ চোখের মণি কিন্তু সহ্য করতে পারে না। এতে বরং চোখের ক্ষতির সম্ভাবনা বেশি। তার চেয়ে আগে থেকে ফুটিয়ে রাখা জল ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনে ভাল মানের গোলাপ জলও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন