Digestion

Digestion Problem: ইলিশ খেয়ে বদহজম হচ্ছে? বাঁচাতে পারে ঘরোয়া টোটকা

বর্ষায় ইলিশ খেয়ে হজমের গোলমাল হয়ে যাচ্ছে? তবে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ২১:৪৫
Share:

মুশকিল আসান হতে পারে কয়েকটি ঘরোয়া উপায়।

বর্ষা মানেই ইলিশের দিকে মন যায়। ছুটির দিনে ইলিশ ভাজা, ইলিশ পাতুরি, সব খাওয়ার ইচ্ছা থাকে। মাছটা ভাল হলে আরও বেশি টানে। তখন অত হিসাব করেও খাওয়া যায় না। কিন্তু হজমের দিকটিও তো খেয়াল রাখতে হবে। এখন বেশ কিছু ওষুধ খেলে হয়তো তাড়াতাড়ি সেরে যেত। কিন্তু হাতের কাছে যদি ওষুধ না থাকে! মুশকিল আসান হতে পারে কয়েকটি ঘরোয়া উপায়।

Advertisement

তিনটি জিনিস ঘরে থাকলে সহজে মিলতে পারে আরাম—

আদা

Advertisement

আদা তো অনেক কিছুর জন্যেই উপকারী। কিন্তু আদা যে বদহজমের সমস্যাও মেটাতে পারে জানেন কি? জল গরম করে তাতে ২ চামচ আদার রস, ১ চামচ লেবুর রস ও নুন মিশিয়ে নিন। তার পর এই জল অল্প অল্প করে খান। দ্রুত মিলবে আরাম।

ভরপেট খেয়ে পেট ভার বা গা গোলানোর মতো সমস্যা দেখা দিলে মুখে ছোট একটু দারচিনির টুকরো রেখে দিন।

দারচিনি

রান্নাঘরে গোটা গরম মশলা হিসাবে ব্যবহার করেন দারচিনি। কিন্তু অম্বলের সমস্যায় দারচিনি ভীষণ তাড়াতাড়ি কাজ করে। ভরপেট খেয়ে পেট ভার বা গা গোলানোর মতো সমস্যা দেখা দিলে মুখে ছোট একটু দারচিনির টুকরো রেখে দিন। উপকার পাবেন।

মৌরি

হেঁশেলে মৌরি তো থাকেই। বদহজমের সমস্যার চটজলদি সমাধান হতে পারে এই মৌরিই। / চা চামচ মৌরি এক গ্লাস পরিমাণ জলে ফুটিয়ে নিন। তার পর একটু ঠান্ডা হতে দিন। বার বার অল্প করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন