Diwali 2023

সুগন্ধি মোমবাতি দিয়েই দীপাবলিতে হোক অন্দরসজ্জা! বাড়িতেই কী ভাবে বানাবেন, রইল হদিস

ইদানীং বাজারে সুগন্ধি মোমবাতির চাহিদা তুঙ্গে। এ বছর দীপাবলিতে অন্দরসজ্জায় সুগন্ধি মোমমাতি ব্যবহার করতে চান? খুব সহজেই বাড়িতে কী ভাবে বানাবেন এমন মোমবাতি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৯:০৪
Share:

বাড়িতে বানানো সুগন্ধি মোমবাতি দিয়েই হোক অন্দরসজ্জা। ছবি: শাটারস্টক।

সামনেই আলোর উৎসব দীপাবলি। দেশ জুড়ে ইতিমধ্যেই উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। দীপাবলি মানেই চারদিকে আলোর রোশনাই। কেউ টুনি দিয়ে ঘর সাজাচ্ছেন, তো কেউ মোমবাতি কিনে রাখছেন আলোর উৎসব উদ্‌যাপন করতে। বাহারি রঙের মোমবাতি অন্দরের সাজে আনে রোম্যান্টিকতার ছোঁয়া। ইদানীং বাজারে সুগন্ধি মোমবাতির চাহিদা তুঙ্গে। অনলাইনে অবশ্য এই প্রকার মোমবাতির দাম আকাশছোঁয়া। এ বছর দীপাবলিতে অন্দরসজ্জায় সুগন্ধি মোমমাতি ব্যবহার করতে চান? খুব সহজেই বাড়িতে কী ভাবে বানাবেন এমন মোমবাতি, রইল হদিস।

Advertisement

১) সবার প্রথম যে আকারের মোমবাতি বানাতে চাইছেন, সে মাপের একটি কাচের পাত্র জোগাড় করুন।

২) তার পর সেই পাত্রে কী পরিমাণ মোম ধরবে, সেটা দেখে নিয়ে তার দ্বিগুণ পরিমাণে মোম বাজার থেকে কিনে আনুন।

Advertisement

৩) একটি বাটিতে জল গরম করুন। এ বার আর একটি বাটিতে পরিমাণ মতো মোম নিয়ে সেই বাটিটা গরম জলের পাত্রের উপর রেখে দিন। ডবল বয়লিং পদ্ধতিতে মোমাটা গলতে শুরু করলে ঘনঘন মিশ্রণটি নাড়াতে হবে। সতর্ক থাকবেন যেন মোম আবার জমাট বেঁধে না যায়।

কেবল ঘর সাজাতেই নয়, দীপাবলিতে একে অপরকে উরহার দেওয়ার জন্যেও এই এই প্রকার মোমবাতি বানিয়ে ফেলতে পারেন। ছবি: শাটারস্টক।

৪) মোম যখন পুরোপুরি গলে গেলে তাতে পছন্দ মতো সুগন্ধি তেল মিশিয়ে দিন। আবারও ভাল করে নাড়িয়ে নিতে হবে মিশ্রনটি। তেল যেন মোমের সঙ্গে ভাল ভাবে মিশে যায়।

৫) এ বার যে পাত্রে মোম ঢালবেন, সেই পাত্রে সলতে লাগিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে একটি মোটা এবং বড় সুতো নিয়ে সুতোর একটি প্রান্ত কাচের পাত্রের ভিতরে বসিয়ে দিন, অন্য প্রান্তটি পাত্রের বাইরে বার করে রাখুন। এ বার গলানো মোম পাত্রে ‌ঢেলে দিন। মিনিট খানেকের মধ্যেই মোম জমে যাবে।

কেবল ঘর সাজাতেই নয়, দীপাবলিতে একে অপরকে উরহার দেওয়ার জন্যেও এই এই প্রকার মোমবাতি বানিয়ে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন