Respiratory problems

ত্বকের রঙে কোন কোন পরিবর্তন বলে দেবে শ্বাসযন্ত্রে সমস্যা দেখা দিচ্ছে?

হঠাৎই মুখ, ঠোঁটের রং বদলে যাচ্ছে? এই পরিবর্তন কোনও রোগের লক্ষণ হতে পারে কি?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৮:০৯
Share:

ফুসফুসের সমস্যা হয়েছে কি না, তা বোঝার আরও একটি লক্ষণ হল নখ পুরু হয়ে যাওয়া। ছবি- সংগৃহীত

শ্বাসযন্ত্রের কোনও সমস্যা হচ্ছে কি? তা বলে দিতে পারে ত্বকও। কয়েকটি লক্ষণ চোখে পড়লেই সাবধান হতে হবে।

Advertisement

শ্বাসযন্ত্রের সমস্যার সঙ্গে যে ত্বকের কোনও যোগাযোগ আছে, তা অনেকেরই জানা নেই। কিন্তু চিকিৎসকরা এ বিষয়ে সাবধান করছেন। এই সব উপসর্গের উল্লেখ পাওয়া যায় প্রাচীন চিনা চিকিৎসাশাস্ত্রেও। শ্বাসযন্ত্রের সমস্যায় ফুসফুস, ট্র্যাকিয়া, শ্বাসনালি এবং সেই সংক্রান্ত স্নায়ুগুলি আক্রান্ত হয়। ত্বকের রঙের পরিবর্তন এই রোগের একটি অন্যতম লক্ষণ। যা দেখে প্রাথমিক অবস্থায় বোঝা যায়, রোগটি কোন পর্যায়ে রয়েছে। শুধু তা-ই নয়, কোনও ব্যক্তি ফুসফুসের ক্যানসার বা ফাইব্রোসিসে আক্রান্ত কি না, তা-ও ত্বকের রং দেখলে বোঝা যায়।

ত্বকের রং কেমন ভাবে বদলে যায়?

Advertisement

মুখের বা ঠোঁটের চারপাশের ত্বক নীলচে হয়ে গেলে তখনই সাবধান হতে হবে। কারও ক্ষেত্রে ত্বকের রং ধূসরও হতে পারে। সেই সময়ে বুঝতে হবে শরীরে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন যাচ্ছে না। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘সাইনোসিস’।

ত্বকের তাপমাত্রায় পরিবর্তন

গরমের সময়ে ঘাম হলেও যাঁদের দেহের তাপমাত্রা একেবারেই কম থাকে, তাঁদের শ্বাসযন্ত্রজনিত সমস্যা আছে বলেই মনে করেন চিকিৎসকরা।

ত্বকে লালচে বা বেগুনি রঙের ব্রণ

ফুসফুসে ‘সারকয়ডোসিস’ নামক রোগ দেখা দিলে ত্বকে লালচে ব্রণর মতো গোটা উঠতে দেখা যায়। গাল, গলা, পা, কানে লালচে দাগও হয়ে যেতে পারে। এই দাগগুলি সহজে যেতেও চায় না।

নখের সমস্যা

ফুসফুসের সমস্যা হয়েছে কি না, তা বোঝার আরও একটি লক্ষণ হল নখ পুরু হয়ে যাওয়া। শুধু তা-ই নয়, ফুসফুসের রোগে আক্রান্ত হলে নখের আকার এবং রঙেও পরিবর্তন আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন