Blood Pressure

World Hypertension Day: বাড়িতে নিয়মিত রক্তচাপ মাপছেন? কোন ভুলগুলি এড়িয়ে চলবেন

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সময় মতো তা পরীক্ষা করা ভীষণ জরুরি। বাড়িতে পরীক্ষা করার সময় সঠিক পদ্ধতি না মেনে চললে পাঠ নেওয়ার সময় ভুল হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৬:৪৮
Share:

রক্তচাপ মাপার সময় কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন? ছবি: সংগৃহীত

চিকিৎসকদের মতে, উচ্চ রক্তচাপ ‘নীরব ঘাতক’। কখন বিপদ নিয়ে আসবে, তা টের পাওয়া দুষ্কর। তাই সতর্ক হতে হবে আগে থেকেই। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গেলে সময় মতো তা পরীক্ষা করা ভীষণ জরুরি। সব সময় বাইরে গিয়ে পরীক্ষা করা সম্ভব হয়ে ওঠে না। তাই অনেকে এখন বাড়িতেই রক্তচাপ পরীক্ষা করেন। কিন্তু রক্তচাপ মাপার ক্ষেত্রে এমন কিছু বিষয় খেয়াল রাখতে হয়, যেগুলি সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকলে পাঠ নেওয়ার সময় ভুল হতে পারে।

Advertisement

রক্তচাপ মাপার সময় কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

১) রক্তচাপ পরীক্ষা করার অন্তত আধঘণ্টা আগে থেকে খাবার, ধূমপান, অ্যালকোহল বা চা-কফি এড়িয়ে চলুন।

Advertisement

২) রক্তচাপ মাপার সময় শান্ত হয়ে বসুন। বিশেষ করে রক্তচাপ মাপতে শুরু করার আগে মিনিট পাঁচেক চেয়ারে বসে নিন। তার পর রক্তচাপ মাপুন।

৩) জামা বা কাপড়ের উপর যন্ত্রের কাফটি বাঁধবেন না। ত্বকের উপর রাখুন। কনুই থেকে ২.৫ সেন্টিমিটার উপরে কাফটি বাঁধা উচিত।

প্রতীকী ছবি

৪) কী ভঙ্গিতে বসছেন, তার উপর নির্ভর করবে সঠিক মাপ আসবে কি না। একটি চেয়ারে সোজা হয়ে বসে, মাটিতে পা রেখে তার পর রক্তচাপ মাপার যন্ত্রটি নিজের হাতে লাগান।

৫) রক্তচাপ মাপার সময়ে কারও সঙ্গে কথা বলবেন না। তাতে ক্ষণিকের জন্য রক্তচাপ বেড়ে যেতে পারে। ভুল মাপ পাবেন সে ক্ষেত্রে।

৬) যদি পর পর কয়েক দিন রক্তচাপ মাপতে বলেন চিকিৎসক, তবে একটি নির্দিষ্ট সময়ে কাজটি করুন। দিনের একই সময়ে রক্তচাপের মাত্রায় কোনও হেরফের হচ্ছে কি না, দেখে নিন।

তা হলে সঠিক রক্তচাপ কী ভাবে মাপবেন?

চিকিৎসকেরা বলছেন, সোজা হয়ে বসে, কনুই হৃদ্‌যন্ত্রের উচ্চতায় রেখে, ডান হাত থেকে রক্তচাপ মাপা উচিত। তা হলেই সঠিক মাপ পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন