Food Allergy

কিছু খেলেই র‌্যাশ বেরোচ্ছে? রোজের কোন খাবারগুলি থেকে হতে পারে অ্যালার্জির সমস্যা?

অ্যালার্জির সমস্যায় ভুগছেন, এমন মানুষের সংখ্যা কম নয়। ইদানীং মাথাচাড়া দিয়ে উঠছে ‘ফুড অ্যালার্জি’র মতো সমস্যা। রোজের কোন খাবারগুলি থেকেও হতে পারে অ্যালার্জি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩২
Share:

অ্যালার্জির সমস্যা থাকলে অনেক কিছুই খাওয়া যায় না। ছবি-প্রতীকী

১৯ বছর বয়সি সহেলি। কলেজছাত্রী। এক দিন কলেজ পৌঁছানোর পর সহেলি দেখতে পান, তাঁর সারা মুখে-হাতে লাল র‌্যাশের মতো বেরিয়েছে। সেই সঙ্গে চুলকাচ্ছেও। প্রথম একটু ঘাবড়ে যান তিনি। কলেজ থেকে বেরিয়ে সোজা চিকিৎসকের কাছে যান সহেলি। সহেলিকে পরীক্ষা করে চিকিৎসক বুঝতে পারেন, কোনও একটি খাবার থেকেই অ্যালার্জি বেরিয়েছে। সহেলি চিকিৎসককে জানান, সকালে তিনি পিনাট বাটার দিয়ে পাউরুটি খেয়েছেন। অধিকাংশ দিন কলেজ বেরোনোর আগে এটাই খান। চর্মরোগ চিকিৎসকের মতে, পিনাট বাটারের মতো রোজের সাধারণ খাবার থেকেও হতে পারে অ্যালার্জির সমস্যা।

Advertisement

সুস্থ থাকতে বুঝে নিন কোন কোন খাবারে বেশি সমস্যা হতে পারে। ছবি- সংগৃহীত

অ্যালার্জির সমস্যা থাকলে অনেক কিছুই খাওয়া যায় না। কিন্তু রোজের পাতে থাকে এমন কিছু চেনা খাবার থেকেই কিন্তু হতে পারে অ্যালার্জি। সুস্থ থাকতে বুঝে নিন কোন কোন খাবারে বেশি সমস্যা হতে পারে।

গরুর দুধ

Advertisement

সকালের জলখাবারে অনেকেই দুধ-কর্নফ্লেক্স খান। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খাওয়ারও অভ্যাস রয়েছে অনেকের। চিকিৎসকরা জানাচ্ছেন, দুধ এবং দুগ্ধজাত খাবার থেকে অ্যালর্জির সমস্যা হতে পারে। সারা শরীরের র‌্যাশ বেরোনো ছাড়াও বমি, হজমের সমস্যাও হতে পারে। অ্যালার্জির সমস্যা থাকলে তো বটেই, এমনকি যাঁদের অ্যালার্জি নেই, তাঁদেরও দুগ্ধজাত খাবার বেশি না খাওয়াই ভাল।

ডিম

রোজের পাতে অনেকেরই ডিম থাকে। ডিম অত্যন্ত স্বাস্থ্যকরও। তবে ডিম কিন্তু অ্যালার্জির কারণ হতে পারে। অতিরিক্ত পরিমাণে ডিম তাই না খাওয়াই শ্রেয়। ডায়রিয়া, ত্বকের র‌্যাশ, শ্বাস নিতে কষ্ট হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে এ ক্ষেত্রে।

ময়দা

কেক, কুকিজ, পাউরুটির মতো কিছু ময়দার তৈরি খাবার থেকে অ্যালার্জি হতে পারে। এই ধরনের খাবার রোজের পাতে অনেকেরই থাকে। অ্যালার্জির ঝুঁকি এড়াতে তাই এমন কিছু বেশি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন