Liver Disease Symptoms

জল খাওয়ার পরিমাণ কম হলেই প্রস্রাবের রং বদলে যায় না, তা কোনও রোগের উপসর্গও হতে পারে

চিকিৎসকেরা বলছেন, প্রস্রাবের রং গাঢ় হয়ে যাওয়া কিন্তু শুধু জল কম খাওয়ার জন্য হয় না। লিভারের কোনও গোলমাল হলেও কিন্তু এই ধরনের উপসর্গ দেখা দিতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:০৬
Share:

লিভারের কোনও সমস্যা হচ্ছে না তো? ছবি: সংগৃহীত।

রাস্তাঘাটে থাকলে জল খাওয়া কম হয়। অপরিচ্ছন্নতার কারণে সাধারণ শৌচালয় এড়িয়ে চলেন। জল কম খাওয়ার এটিও একটি কারণ। স্বাভাবিক ভাবেই প্রস্রাব করতে গেলে কষ্ট হয়। প্রস্রাবের রং গাঢ় হলুদ হয়ে যায়। বাড়ি ফিরে একটু বেশি করে জল খেলেই ঠিক হয়ে যাবে এমন ধারণা থাকে বেশির ভাগেরই। বেশির ভাগ ক্ষেত্রে তা-ই হয়। তবে চিকিৎসকেরা বলছেন, প্রস্রাবের রং গাঢ় হয়ে যাওয়া কিন্তু শুধু জল কম খাওয়ার জন্য হয় না। লিভারের কোনও গোলমাল হলেও এই ধরনের উপসর্গ দেখা দিতে পারে।

Advertisement

লিভারের গোলমাল হলে আর কী কী হতে পারে?

১) ক্লান্তি ও দুর্বলতা:

Advertisement

বড় কোনও রোগ হয়নি, তা-ও দীর্ঘ দিন ধরেই দুর্বলতা গ্রাস করছে। অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ছেন। শরীরে শক্তির জোগান দিতে লিভারের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই ক্লান্ত লাগলে বা দুর্বল বোধ করলে আগে চিকিৎসকের পরামর্শ নিন।

২) পেটে ব্যথা:

লিভারের কোনও রকম অস্বাভাবিকত্ব দেখলেই সতর্ক হওয়া প্রয়োজন। পেটের উপর দিকে হঠাৎ ব্যথা বা যন্ত্রণা করলে সাবধান হতে হবে। লিভারের আকারে কোনও পরিবর্তন এলে অনেক সময় পেট ফুলেও যায়।

৩) জন্ডিস:

ত্বক, চোখ, নখের রং হঠাৎ হলদেটে হতে আরম্ভ করলে সতর্ক হতে হবে। লিভারের কোনও সমস্যা দেখা দিলে রক্তে ‘বিলিরুবিন’ নামক একটি উৎসেচকের পরিমাণ বাড়তে থাকে। যার ফলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

লিভারের কোনও সমস্যা দেখা দিলে রক্তে ‘বিলিরুবিন’ নামক একটি উৎসেচকের পরিমাণ বাড়তে থাকে। ছবি: সংগৃহীত।

৪) প্রস্রাবের রং:

লিভারের কার্যকারিতা নষ্ট হলে প্রস্রাবের রং বদলে যেতে পারে। রক্তে ‘বিলিরুবিন’এর পরিমাণ বেড়ে গেলে প্রস্রাবের মধ্যেও তা মিশতে শুরু করে। হলুদ থেকে তা ক্রমশ লালচে হতে শুরু করে।

৫) পেট, পা ফোলা:

লিভার কাজ করা বন্ধ করে দিলে শরীরে তরল জমতে থাকে। পেট ফুলে যায়, ফুলতে শুরু করে পা দু'টিও। বিশেষ করে পায়ের পাতা এবং গোড়ালির দিকে খেয়াল রাখলেই তা বোঝা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন