Weird but True

টিউমার ভেবে অস্ত্রোপচার করতে গিয়ে হতবাক চিকিৎসক! ফুসফুসের মধ্যেই গজিয়েছে চারাগাছ

ভুলবশত কোনও বীজ চলে গিয়েছিল ব্যক্তির শরীরে। নিয়ম অনুযায়ী তা তো মলের মাধ্যমে শরীরের বাইরেও বেরিয়ে যাওয়ার কথা। এ ক্ষেত্রে তা হল না। উল্টে শরীরের মধ্যে গজালো গাছ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৬
Share:

— প্রতীকী চিত্র।

ছোটবেলায় ভুলবশত কোনও ফলের বীজ পেটের মধ্যে চলে গেলেই ভয় হত। অনেকেই ভাবতেন পেটের ভিতর বোধ হয় গাছ গজিয়ে যাবে। সেই আশঙ্কাই সত্যি হল। তবে পেটের মধ্যে নয়, বীজ থেকে চারা গজিয়েছে এক ব্যক্তির ফুসফুসের মধ্যে। ঘটনাটি রাশিয়ার। ফুসফুসে টিউমার হয়েছে ভেবে চিকিৎসকের কাছে গিয়েছিলেন রাশিয়ার এক ব্যক্তি। ধরেই নিয়েছিলেন অস্ত্রোপচার ছাড়া গতি নেই। ফুসফুসের এক্স-রে করেও চিকিৎসকেরাও তেমনই কিছু একটা আন্দাজ করেছিলেন। কিন্তু অস্ত্রোপচার করতে গিয়ে যা পাওয়া গেল, তা দেখে হতবাক চিকিৎসকেরাও। ফুসফুসের মধ্যে বীজ থেকেই বেড়ে উঠছে একটি চারাগাছ।

Advertisement

তাঁরা জানিয়েছেন, বছর ২৮-এর সিডোরকিনের ফুসফুসের সংক্রমণ, ব্যথা, সর্দি-কাশির উপসর্গ নিয়ে হাসপাতালে আসেন। মাঝে মধ্যে কাশির সঙ্গে রক্তপাতও হচ্ছিল। ওই ব্যক্তি জানান, “কাশতে গেলে কষ্ট হচ্ছিল। কিন্তু ফুসফুসের মধ্যে এমন কোনও জিনিস যে রয়ে গিয়েছে, তা বুঝতেই পারিনি।” হাসপাতালে যাওয়া মাত্রই চিকিৎসকেরা তাঁর ফুসফুসের এক্স-রে করার সিদ্ধান্ত নেন। সেখানেই দেখা যায় টিউমারের মতো কিছু একটা ফুসফুসের মধ্যে রয়েছে। চিকিৎসক ভ্লাদিমির কামশেভ জানাচ্ছেন, “এর আগেও এমন রোগীর চিকিৎসা করেছি। তাই সময় নষ্ট না করে তৎক্ষণাৎ অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নিই আমরা। তবে নিয়ম অনুযায়ী যে কোনও টিউমার অস্ত্রোপচারের আগে বায়োপসি করে নিতে হয়। তা করতে গিয়েই আমরা হতবাক হয়ে যাই। ফুসফুসের ভিতর কোনও টিউমার নয়, রয়েছে ২ ইঞ্চি মাপের ছোট্ট একটি চারাগাছ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন