Tooth Care Tips

গরমে স্বস্তি পেতে দেদার আইসক্রিম, ঠান্ডা পানীয় খাচ্ছেন? দাঁতের যত্ন নেবেন কী করে?

ঠান্ডা খাবার খেলে সাময়িক ভাবে প্রাণ জুড়োয় বটে, কিন্তু তাতে দীর্ঘস্থায়ী কোনও সমাধান মেলে না। বরং দাঁতের উপর এর প্রভাব পড়ে। গ্রীষ্মে কেমন হবে দাঁতের যত্ন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৮:৫৫
Share:

গরমে তাই দাঁত ভাল রাখতে মেনে চলুন কয়েকটি উপায়। ছবি: সংগৃহীত।

গরমে ওষ্ঠাগত প্রাণ। বাইরে বেরোলেই ঘেমেনেয়ে একাকার হতে হচ্ছে। সেই সঙ্গে গ্রীষ্মকালীন অস্বস্তি তো রয়েছেই। ঘরে কিংবা বাইরে, পরিস্থিতি সর্বত্র একই। এই তাপপ্রবাহে কী ভাবে শরীর সুস্থ রাখবেন বুঝতে পারেন না অনেকেই। গরমের হাত থেকে সাময়িক স্বস্তি পেতে ভরসা রাখেন কোল্ডড্রিংক, আইসক্রিম, নরম পানীয়ের উপর। এই ধরনের ঠান্ডা খাবার খেলে সাময়িক ভাবে প্রাণ জুড়োয় বটে। কিন্তু তাতে দীর্ঘস্থায়ী কোনও সমাধান মেলে না। বরং দাঁতের উপর এর প্রভাব পড়ে। গরমে তাই দাঁত ভাল রাখতে মেনে চলুন কয়েকটি উপায়।

Advertisement

বেশি করে জল খান

শরীর আর্দ্র রাখতে গরমে প্রচুর জল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু শুধু শরীর নয়। গরমে দাঁত ভাল রাখতেও জল খাওয়া প্রয়োজন। বেশি পরিমাণে জল খাওয়ার অভ্যাস দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

Advertisement

অত্যধিক মিষ্টি খাওয়ায় রাশ টানুন

গরমে যেন মিষ্টি খাওয়ার প্রবণতা আরও বেড়ে যায়। মিষ্টি খেতে ভাল লাগলেও দাঁতে এর প্রভাব পড়ে। তাই দাঁত ভাল রাখতে গরমে মিষ্টি খাওয়ার পরিমাণ কমান। মিষ্টি খেলেও কম চিনি আছে, এমন মিষ্টি খান। চকোলেট খেলেও খাওয়ার পর গরম জল দিয়ে ভাল করে কুলকুচি করে নিন। দাঁতের ফাঁকে মিষ্টি বা চকোলেটের টুকরো আটকে থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যায়। এই ধরনের সুরক্ষাবিধিগুলি শুধু গরমে নয়, সারা বছর মেনে চলা প্রয়োজন।

দিনে দু’বার দাঁত মেজে নেওয়া ভাল

আইসক্রিম, চকোলেট খেয়েও দাঁত ভাল রাখতে দিনে দু’বার করে দাঁত মাজা অভ্যাস করুন। অনেকেই সকালে এবং রাতে খাওয়ার পর দাঁত মাজেন। তবে খুব ভাল হয় যদি আইসক্রিম, চকোলেট বা কোল্ড ড্রিংক খাওয়ার পরেই দাঁত মেজে নিতে পারেন।

চিকিৎসকের পরামর্শ নিন

দাঁত ভাল রাখতে সুরক্ষাবিধি মেনে চলা প্রয়োজন। তা ছাড়াও দাঁতে ছোটখাটো কোনও সমস্যা হলে দন্ত্যচিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া জরুরি। সমস্যা দেখা না দিলেও মাসে এক বার করে অন্তত চিকিৎসকের কাছে রুটিন চেকআপ করিয়ে নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন