Child Snoring

খুদে রাতে জোরে জোরে নাক ডাকছে? কোন কোন রোগের সঙ্কেত হতে পারে?

কেবল বড়দেরই নয়, নাক ডাকার সমস্যা ছোটদেরও হয়। শিশুরা নাক ডাকলে সতর্ক হতে হবে। শিশুদের নাক ডাকা কোন কোন রোগের ইঙ্গিত?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১২:৩৭
Share:

খুদের নাক ডাকা কোন বিপদের লক্ষণ? ছবি: শাটারস্টক

বছর পাঁচেকের রাইমা ঘুমোনোর সময় ভীষণ নাক ডাকে। মেয়ের নাক ডাকার ঠেলায় ঘুম উড়ে যায় সন্দীপ্তা-রাজর্ষির। এত কম বয়সে এমন নাক ডাকে কেন, তা নিয়ে নিজেদের মধ্যে চর্চা করলেও ব্যাপারটাকে খুব একটা গুরুত্ব কখনওই দেননি রাইমার মা-বাবা। কিন্তু দিন দিন যখন নাক ডাকার প্রবণতা বাড়তে লাগল, তখন চিন্তায় পড়লেন তাঁরা। ঘুমের সময়ে রাইমার মুখ বন্ধ হচ্ছে না, শ্বাস নিতে কষ্ট হচ্ছে, মাঝেমধ্যেই সর্দি-কাশি, খেতে অসুবিধা, গলা শুকিয়ে যাওয়ার মতো উপসর্গ দেখে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করলেন সন্দীপ্তা। পরীক্ষার পর জানা গেল, এই সমস্যার জন্য দায়ী একটি বিশেষ গ্রন্থি, যার নাম অ্যাডিনয়েড। ইদানীং বহু শিশুই এই গ্রন্থির নানা সমস্যায় ভুগছে।

Advertisement

শিশুদের নাকের পিছনে একটু উপরের দিকে থাকে অ্যাডিনয়েড গ্রন্থি। পাঁচ বছর বয়সের পর থেকে এটি একটু একটু করে ছোট হতে থাকে এবং বয়ঃসন্ধির পরে প্রায় মিলিয়ে যায়। এমনিতে শ্বাস-প্রশ্বাস নেওয়া বা খাওয়ার সময় এটি নানা রকম ভাইরাস বা ব্যাক্টেরিয়ার হাত থেকে শিশুদের রক্ষা করে। কিন্তু কোনও কারণে অ্যাডিনয়েড গ্রন্থি ফুলে উঠলে শিশুরা নানা ভাবে অসুস্থ হয়ে পড়ে। তাই ঠিক সময় চিকিৎসা না হলে তাদের কথা বলা, শোনা, শ্বাসপ্রশ্বাসের অসুবিধা হয়। এমনকি, টানা মুখ দিয়ে নিশ্বাস নিতে হয় বলে দাঁতের গঠন খারাপ হয়ে মুখের বিকৃতিও দেখা দিতে পারে। হতে পারে ব্রঙ্কাইটিস বা নিউমোনিয়ার মতো রোগও। আর অ্যাডিনয়েডের সমস্যার প্রধান উপসর্গই হল নাক ডাকা!

স্লিপ অ্যাপনিয়ার কারণেও শিশুদের নাক ডাকার সমস্যা দেখা যায়। ছবি: শাটারস্টক

১) খুদের অ্যাজ়মার সমস্যা শুরু হলে নাক ডাকার মতো উপসর্গ শুরু হয়। তাই এই রকম উপসর্গ দেখলেই আগেভাগে সতর্ক হোন।

Advertisement

১) নাক ডাকার সমস্যা কখনও কখনও অ্যালার্জিরও উপসর্গ হতে পারে। অ্যালার্জির সমস্যা থেকেও নাকের মধ্যে সর্দি জমে গিয়ে নাক বন্ধ হয়ে যায়।

৩) ওজন বেশি হওয়া মানেই শরীরে হাজারটা রোগ বাসা বাঁধবে। অতিরিক্ত বাইরের খাবার খাওয়া, খেলাধুলো না করা, মোবাইলের উপর অতিরিক্ত নির্ভরতার কারণে ঘাড় ও গলার কাছে ফ্যাট জমতে শুরু করে। তাই নাক ডাকার সমস্যাও বাড়ে। তাই শিশুর ওজনের দিকেও নজর দিন।

৪) স্লিপ অ্যাপনিয়ার কারণেও শিশুদের নাক ডাকার সমস্যা দেখা যায়। এ ক্ষেত্রে নাক ডাকার পাশাপাশি রাতে ঘাম হওয়া, বিছানায় প্রস্রাব করে দেওয়া, ঘুমোনোর সময়ে হাত-পা চালানোর মতো উপসর্গগুলিও প্রকট হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন