Blood Pressure

কাঁড়ি কাঁড়ি ওষুধ খেয়েও কমছে না উচ্চ রক্তচাপের সমস্যা? কোন টোটকায় ভরসা রাখতে পারেন?

ওষুধ খেয়েও অনেক সময়ে রক্তচাপের মাত্রা কমতে চায় না। একটি ঘরোয়া টোটকা মেনে চললে কিছুটা সুফল পাওয়া যেতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৬
Share:

রক্তচাপের মাত্রা কমাতে ওষুধ খাওয়ার পাশাপাশি খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। ছবি: সংগৃহীত।

বয়স বাড়লে রক্তচাপের মাত্রা বাড়ে। ইদানীং অবশ‍্য কম বয়সেই হানা দিচ্ছে উচ্চ রক্তচাপের সমস‍্যা। এর নেপথ‍্যে অবশ‍্য কিছু কারণ রয়েছে। বাইরের খাবারের প্রতি ঝোঁক, তেল-মশলাদার খাবার বেশি খাওয়া, শরীরচর্চা না করা, অত‍্যধিক মানসিক চাপ, উচ্চ রক্তচাপের অন‍্যতম কয়েকটি কারণ।

Advertisement

যে বয়সেই হোক, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে হৃদ্‌রোগের ঝুঁকি থাকে। হার্ট অ‍্যাটাকের আশঙ্কা কমাতে তাই যে ভাবেই হোক রক্তচাপ বশে রাখতে হবে। তবে এ কাজ সহজ নয়। কারণ এক বার এই অসুখ শরীরে হানা দিলে সুস্থ থাকতে অনেক কাঠখড় পোড়াতে হয়।

রক্তচাপের মাত্রা কমাতে ওষুধ খাওয়ার পাশাপাশি খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। সে সঙ্গে নিয়মিত শরীরচর্চা করতে হবে। কয়েকটি নিয়ম মানলে রক্তচাপের মাত্রা বজায় রাখা সম্ভব হবে।

Advertisement

এই সমস‍্যা থেকে বাঁচার আরও একটি ঘরোয়া উপায় রয়েছে। আয়ুর্বেদশাস্ত্র মতে, অর্জুন গাছের ছাল উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে পারে। এমনি সর্দি-কাশি কমাতে এর উপকারিতা বহু। এই গাছের ছালে কোয়েনজাইম কিউ১০ থাকায় রক্তচাপের মাত্রা কমানোয় কাজে আসতে পারে এই ছাল।

কী ভাবে খাবেন?

এক গ্লাস দুধে ২-৩ গ্রাম ছালের গুঁড়ো মিশিয়ে নিন। দিনে দু’বার খেতে পারেন এই পানীয়। দারুণ উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন