Newborn Baby Care Tips

ছোটবেলার বান্ধবী সদ্য মা হয়েছেন? সদ্যোজাতকে দেখতে যাওয়ার আগে মাথায় রাখুন ৩ বিষয়

একরত্তিকে পেয়ে তাকে আদরে ভরিয়ে দেওয়ার ফাঁকে এত কিছু মাথায় না থাকাই স্বাভাবিক। কিন্তু আপনার একটু সচেতনতায় শিশু সুরক্ষিত থাকবে। সদ্যোজাতকে কাছে পেয়ে কোন কাজগুলি করবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৮:৩৭
Share:

আপনার একটু সচেতনতায় শিশু সুরক্ষিত থাকবে। ছবি: সংগৃহীত।

ছোটবেলার প্রিয় বন্ধু সদ্য মা হয়েছেন। এমন খবর যথেষ্ট আনন্দদায়ক। আনন্দে আত্মহারা হয়ে নতুন অতিথিকে দেখতে চলে গেলেন। তাতেও কোনও সমস্যা নেই। কিন্তু আবেগের বশে এমন কিছু করে ফেলবেন না, যা সদ্যোজাতের জন্য খারাপ। একরত্তিকে পেয়ে তাকে আদরে ভরিয়ে দেওয়ার ফাঁকে এত কিছু মাথায় না থাকাই স্বাভাবিক। কিন্তু আপনার একটু সচেতনতায় শিশু সুরক্ষিত থাকবে। সদ্যোজাতকে কাছে পেয়েও কোন কাজগুলি করবেন না?

Advertisement

১) হাসপাতাল থেকে শিশুর বাড়ির আসার খবর পেয়েছেন। শুনেই তাকে দেখতে ছুটে যাবেন না। আগে থেকে জানিয়ে যাওয়াই শ্রেয় এ ক্ষেত্রে। কারণ, হয়তো তখন মা শিশুকে খাওয়াচ্ছেন কিংবা অবিন্যস্ত ভাবে আছেন। আর যখনই যান সঙ্গে স্যানিটাইজার নিয়ে যান। শিশুর ঘরে যাওয়ার আগে হাতে মেখে নিন।

২) শিশুকে দেখতে গিয়েছেন মানেই সঙ্গে সঙ্গে কোলে তুলে নেবেন না। যদি শিশু ঘুমিয়ে থাকে, তা হলে তো আরও নয়। ঘুমন্ত অবস্থায় কোলে নিতে গিয়ে ঘুম ভেঙে যেতে পারে। কাঁচা ঘুম ভেঙে গেলে শিশুর শরীরেও অস্বস্তি হবে।

Advertisement

একরত্তিকে দেখতে গিয়ে আবেগে ভেসে যাবেন না। ছবি: সংগৃহীত।

৩) সর্দি-কাশি, জ্বর কিংবা অন্য কোনও শারীরিক অসুস্থতা থাকলে শিশুকে দেখতে যাওয়ার দরকার নেই। সর্দি-কাশি সংক্রামক। তা ছাড়া সদ্যোজাতদের প্রতিরোধ ক্ষমতা একেবারেই থাকে না। ফলে যে কোনও রোগ খুব দ্রুত তাদের শরীরে ছড়িয়ে পড়তে পারে। সেটা একরত্তির শিশুর জন্য একেবারেই ঠিক হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন