Hemoglobin

Haemoglobin: দশ দিনেই শরীরে বাড়বে হিমোগ্লোবিনের মাত্রা! কোন জাদুতে এমনটা সম্ভব

রক্তাল্পতার ফলে অবসাদ তৈরি হয়। অনেকের হৃদ্‌স্পন্দনের গতি বেড়ে যায় এই অসুখে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৭:২০
Share:

পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাস সামান্য বদলে রক্তাল্পতার ঝুঁকি এড়ানো সম্ভব। ছবি: সংগৃহীত

চেহারা ক্রমেই ফ্যাকাশে হয়ে যাচ্ছে? কিছুই খেতে ইচ্ছে করছে না? অফিস যাতায়াতের ধকল যেন আর বইতে পারছেন না! প্রবল গরমে এই উপসর্গগুলিকে শুধুই গরমের ক্লান্তি বলে অবহেলা করলে মস্ত ভুল করবেন। এগুলি কিন্তু হতেই পারে অ্যানিমিয়ার লক্ষণ। রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তির অনেক সময়ে চুল ঝরতে পারে। মূলত শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এমনটা হয়। রক্তাল্পতার ফলে অনেক সময়ে অবসাদ তৈরি হয়। অনেকের হৃদ্‌স্পন্দনের গতি বেড়ে যায় এই অসুখে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে সামান্য বদল এই রোগের ঝুঁকি এড়ানো সম্ভব।যদি ডায়েটে এমন কোনও পানীয় রাখা যায়, যা খেলে কয়েক দিনের মধ্যেই রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়তে পারে, তা হলে কেমন হয়?‘দ্য স্পোকেন রিভিউয়ার’ নামক এক ইনস্টাগ্রাম পেজে ১০ দিনেই শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর টোটকা দেওয়া হয়েছে! সেই পেজের একটি ভিডিয়োতে দেখানো হয়েছে এক জাদু -পানীয়তেই মিলবে সমাধান। কী করে বানাবেন সেই জাদু-পানীয়?

Advertisement

একটা বিট, আধ কাপ পালংশাক, আধ কাপ জল একসঙ্গে বেঁটে নিন। এ বার একটি মসলিন কাপড়ে ছেঁকে মিশ্রণটি থেকে রস আলাদা করে নিন। তার পর একটি আপেল ও দু’টি ভিজানো খেজুর ভাল করে বেঁটে নিয়ে বানিয়ে রাখা রসের সঙ্গে মিশিয়ে নিন। অর্ধেকটা লেবুর রস দিতে ভুলবেন না। সেই ইনস্টাগ্রাম পেজে দাবি করা হয়, সপ্তাহে তিন দিন এই রস খেলেই নাকি ১০ দিনে আপনার শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়বে!

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন