Ear Infection

শীতকালে বাড়ে কানে ব্যথা, সুস্থ থাকতে কী কী সুরক্ষা মেনে চলা জরুরি?

শীতকালে কানে ব্যথা শুরু হলে ফেলে রাখা ঠিক নয়। তবে যাতে ব্যথা শুরু না হয় তার জন্য আগে থেকে সুরক্ষা নেওয়া প্রয়োজন। শীতকালে কান ব্যথা থেকে দূরে থাকতে কী কী নিয়ম মানবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ০৮:৩৫
Share:

ছোটদের তো বটেই, বড়দের মধ্যেও এই সমস্যা প্রায়শই দেখা যায়। প্রতীকী ছবি।

জাঁকিয়ে শীত পড়েনি এখনও। ঋতু পরিবর্তনের এই সময় সর্দি, কাশির প্রকোপ বাড়ে। গলা ব্যথা তো রয়েছেই। সেই সঙ্গে জেরবার হতে হচ্ছে কান ব্যথায়। মাঝরাত্রে আচমকা কানের ব্যথায় ঘুম ভেঙে যাওয়ার মতো অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন অনেকেই। শীত পড়তেই এই সমস্যা বেশি করে দেখা যায়। ছোটদের তো বটেই, বড়দের মধ্যেও এই সমস্যা প্রায়শই দেখা যায়। তাই কানে ব্যথা শুরু হলে ফেলে রাখা ঠিক নয়। তবে সাময়িক ভাবে ব্যথা থেকে সুরক্ষা পেতে কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললে সুফল মিলতে পারে।

Advertisement

১। বাইরে বেরোলেই পরতে হবে কানঢাকা পোশাক। বাঙালির চিরকালীন মাফলার, মাঙ্কি টুপি থেকে এখনকার বাহারি কানঢাকা, সুবিধা মতো কিছু একটা পরে নিলেই হল। এতে ঠান্ডা তো কমেই, আটকায় ধুলো ময়লা ও জীবাণুও।

২। যে কোনও সঙ্ক্রমণ আটকাতেই মজবুত করতে হয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। আর তার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। কানের সংক্রমণ আটকাতে সন্তানকে খাওয়ান প্রচুর পরিমাণে ভিটামিন সি-যুক্ত খাবার। সঙ্গে খেতে হবে প্রচুর পরিমাণ জল।

Advertisement

কানে ব্যথা শুরু হলে ফেলে রাখা ঠিক নয়। প্রতীকী ছবি।

৩। ঘরের পরিবেশ রাখুন খোলামেলা। পর্যাপ্ত রোদ, আলো, হাওয়া মিললে দূরে থাকে জীবাণু। কানে সংক্রমণের সমস্যা থাকলে ধোঁয়া থেকেও দূরে থাকা উচিত বলে মত বিশেষজ্ঞদের।

৪। খেয়াল রাখুন, দেহের গড় উষ্ণতা যেন সঠিক মাত্রায় থাকে। শীতের পোশাকের সঙ্গে সঙ্গে উষ্ণ পানীয় খেলেও বজায় থাকে দেহের সঠিক উষ্ণতা।

৫। অন্যান্য সংক্রমণ থেকেও কানের সমস্যা দেখা দিতে পারে। বিশেষত গলা ও মাড়ির সমস্যার চিকিৎসা সময় মতো না হলে তা কানের সমস্যা তৈরি করতে পারে।

তবে মনে রাখবেন, কোনও সমস্যাই বেশি বাড়তে দেওয়া উচিত নয়। সমস্যা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধপত্র খেলে অল্প দিনেই তা মিটে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন