Hydrating Foods

কাজের চাপে সব সময় জল খাওয়ার কথা মনে থাকছে না? বিকল্প কোন খাবারগুলি খেতে পারেন?

শরীরে জলের ঘাটতি যত বাড়বে, অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এই গরমে সে ঝুঁকি না নেওয়াই শ্রেয়। তাই ব্যস্ততার মাঝেও শরীরের যত্ন নেওয়ার কথা ভুললে চলবে না। জলের বিকল্প হিসাবে কোন খাবারগুলি খেতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৪:৪২
Share:

জলের বিকল্প হতে পারে কিছু খাবার। ছবি: সংগৃহীত।

গরম কমার কোনও লক্ষণ নেই। হাওয়া অফিসের পূর্বাভাস, বাড়বে উত্তাপ। প্রবল গরমে সুস্থ থাকতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। জানাচ্ছেন চিকিৎসকেরা। তবে উষ্ণতার পারদ যে ভাবে চড়ছে, তাতে শুধু জল খেয়ে সুস্থ থাকা সম্ভব নয়। তা ছাড়া কিছু ক্ষণ অন্তর যে জল খাওয়ার কথা মনে থাকছে, তাও নয়। ফলে শরীরের অন্দরে জলের ঘাটতি তৈরি হচ্ছে। এই ঘাটতি যত বাড়বে, শরীরও অসুস্থ হয়ে পড়বে। এই গরমে সে ঝুঁকি না নেওয়াই শ্রেয়। তাই ব্যস্ততার মাঝেও শরীরের যত্ন নেওয়ার কথা ভুললে চলবে না। জলের বিকল্প হিসাবে কোন খাবারগুলি খেতে পারেন।

Advertisement

দই

গ্রীষ্মে পাতে টক দই রাখার কথা বলেন পুষ্টিবিদরা। প্রোটিনে ঠাসা দই গ্রীষ্মকালীন নানা সংক্রমণ থেকে রক্ষা করার পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দইয়ের প্রোবায়োটিক উপাদান হজমের গোলমাল দূর করতেও সিদ্ধহস্ত।

Advertisement

ডাবের জল

ভিটামিন, খনিজ পদার্থ এবং ইলেক্ট্রোলাইট উপাদানে ভরপুর ডাবের জল এই গরমে বেশি করে খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। গরমে ঘামের পরিমাণ বেশি হয়। ফলে ঘামের সঙ্গে শরীরের প্রয়োজনীয় উপাদানগুলি বেরিয়ে যায় দেহের বাইরে। শারীরিক দুর্বলতা কাটাতে খেতেই হবে এই পানীয়।

তরমুজ

এই ফলে জলের পরিমাণ সবচেয়ে বেশি। গরমে তরমুজ শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি ফল। তরমুজ ক্যানসার, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাকের মতো নানা শারীরিক সমস্যার ঝুঁকি কমায়। পেটের স্বাস্থ্য ভাল রাখতেও এর ভূমিকা কম নয়। গরমে সুস্থ থাকতে খেতে পারেন তরমুজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন