Glass of Water

গ্লাসে জল খেতেই স্বচ্ছন্দ? কঠিন রোগের ঝুঁকি এড়াতে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

নিয়ম করে জল খাওয়া শরীর সুস্থ রাখার জন্য জরুরি অভ্যাস। পাশাপাশি কোন পাত্রে খাচ্ছেন, সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্লাসে জল খেলে কোন নিয়মগুলি মেনে চলা প্রয়োজন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৬:৫৯
Share:

একই গ্লাসে পর পর দু’সপ্তাহে জল খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। ছবি: সংগৃহীত।

রাতে ঘুমের ঘোরে জল তেষ্টা পায় অনেকেরই। মাঝেমাঝেই উঠে জল খেতে হয়। তাই সুবিধার জন্য খাটের পাশের টেবিলেই জলের গ্লাস রেখে দেন অনেকে। বিছানা থেকে হাত বাড়ালেই পাওয়া যায়। ঘুম চোখে আর উঠতে হয় না। প্রতি দিনই রাতে শুতে যাওয়ার আগে মনে করে গ্লাসে জল ভরেন। কিন্তু গ্লাসটি পরিষ্কার করেন কি? একই গ্লাসে পর পর দু’সপ্তাহে জল খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সাম্প্রতিক একটি গবেষণা সে তথ্যই দিচ্ছে।

Advertisement

শরীর সুস্থ রাখার অন্যতম শর্ত হল পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া। তবে শুধু জল খেলেই হবে না। কোন পাত্রে জল খাচ্ছেন, সে বিষয়েও নজর দেওয়া প্রয়োজন। প্লাস্টিকের বোতলে জল খেতে বারণ করেন চিকিৎসকরা। তাতে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পড়ে। নানা কঠিন রোগের ঝুঁকিও থাকে। তেমন একই গ্লাসে দীর্ঘ দিন ধরে জল খেলে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। কাচের গ্লাস হলেও প্রতি দিন তাতে জল ভরার আগে অবশ্যই ধুয়ে নিন।

গ্লাস হোক কিংবা বোতল, নিয়মিত পরিষ্কার না করলে ব্যাক্টেরিয়া জমতে বাধ্য। দীর্ঘ দিন সেই ভাবে ফেলে রাখলে সেই ক্ষতিকারক ব্যাক্টেরিয়াগুলি আরও সক্রিয় হয়ে ওঠে। সেগুলি জলের মাধ্যমে শরীরে প্রবেশ করে নানা ধরনের শারীরিক সমস্যার আশঙ্কা তৈরি করে। বমি, ডায়েরিয়া, পেটের সংক্রমণের মতো কিছু রোগ দেখা দিতে পারে। বেশি করে জল খেয়েও রোগের সঙ্গে লড়াই করা মুশকিল হবে।

Advertisement

ধুতে হবে বলে নিয়মরক্ষা করার জন্য জল দিয়ে গ্লাস ধুয়ে রেখে দিলে কিন্তু হবে না। তরল সাবান অথবা অন্য কোনও কিছু দিয়ে সঠিক পদ্ধতি মেনে গ্লাস পরিষ্কার করতে হবে। ঘষে ঘষে না মাজলে গ্লাসের ব্যাক্টেরিয়াগুলি সহজে যাবে না।

আরও বেশি সতর্ক থাকতে গ্লাসে জল ঢালার পর ঢেকে রাখুন। বাতাসেও ব্যাক্টেরিয়া ভেসে বেড়ায়। সেগুলি জলের সংস্পর্শে আসতে পারে। তাই কোনও ঝুঁকি নেওয়ার দরকার নেই। যদি গ্লাসে জল ঢালার কিছু ক্ষণ পর খাবেন বলে মনস্থির করেন, সে ক্ষেত্রে অবশ্যই গ্লাস ঢাকা দিয়ে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন