Dry Eyes Problem

দিনে ৮ ঘণ্টারও বেশি সময় ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকছেন? কী ভাবে চোখের ক্ষতি রুখবেন?

চিকিৎসকেরা বলেন, দিনে আট ঘণ্টার বেশি মোবাইল, টিভি কিংবা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে চোখের মারাত্মক ক্ষতি হয়। এই অভ্যাস কী কী প্রভাব ফেলে শরীরের উপর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১২:২৬
Share:

স্ক্রিন টাইম বেশি হলে শরীরের উপর কী প্রভাব পড়ে? ছবি: সংগৃহীত।

অফিসে ল্যাপটপের সামনে ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করছেন, হঠাৎই চোখ চুলকাতে শুরু করে দিল? এই সমস্যা কিন্তু আপনার একার নয়, অনেকেই এই সমস্যায় ভোগেন। চিকিৎসকেরা বলেন, দিনে আট ঘণ্টার বেশি মোবাইল, টিভি কিংবা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে চোখের মারাত্মক ক্ষতি হয়। সাধারণত আমরা প্রতি মিনিটে ১৫ থেকে ২০ বার চোখের পলক ফেলি। তবে যে কোনও স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে মিনিটে ৩ থেকে ৮ বার পলক পড়ে সাধারণত। আর তাতেই হয় সমস্যা। চোখ শুষ্ক হয়ে যায়। চিকিৎসকেরা এই সমস্যাকে বলেন ড্রাই আইজ়।

Advertisement

চোখের পাতায় থাকে কয়েকটি গ্রন্থি, যেগুলি থেকে জলীয় পদার্থ ক্ষরিত হয়। স্নেহপদার্থেরও ক্ষরণ হয়। দীর্ঘ সময় ধরে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে এই লিপিড উৎপাদক গ্রন্থিগুলি ক্ষতিগ্রস্ত হয়। এর প্রভাব পড়তে পারে অশ্রুগ্রন্থির উপরেও। সব মিলিয়ে চুলকাতে থাকে চোখ।

কোন কোন লক্ষণ দেখে বুঝবেন যে, ড্রাই আইজ়-এর সমস্যা হচ্ছে?

Advertisement

১) ড্রাই আইজ় হলে মাঝেমাঝে দৃষ্টি ঝাপসা হয়ে যায়।

২) এ ক্ষেত্রে কোনও কারণ ছাড়াই চোখ থেকে অনবরত জল পড়তে থাকে। চোখ থেকে জল পড়ার অর্থ হল, ‘টিয়ার ফিল্ম’ চোখকে আর্দ্র রাখতে পারছে না। এই সমস্যাও কিন্তু ড্রাই আইজ়-এর কারণে হয়।

৩) ক্লান্তিবোধও কিন্তু এর একটি লক্ষণ।

৪) চোখে আলো পড়লেও সমস্যা হচ্ছে? রাতে গাড়ি চালাতে পারছেন না? এ ক্ষেত্রেও সতর্ক হওয়া জরুরি।

৫) সারা ক্ষণ চোখে কিছু ঢুকেছে মনে হয়? তা ড্রাই আইজ়-এর লক্ষণ হতে পারে।

সারা ক্ষণ চোখে কিছু ঢুকেছে মনে হয়? ছবি: সংগৃহীত।

সমাধান কোন পথে?

দীর্ঘ সময় স্ক্রিনের দিকে তাকিয়ে না থাকাই ভাল। অফিসে থাকলেও মাঝেমাঝে বিরতি নিন। বাড়ি ফিরে খুব প্রয়োজন না হলে মোবাইল ঘাঁটবেন না। মাঝেমাঝে সময় করে চোখে জলের ঝাপটা দিন। সারা দিনে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া প্রয়োজন। জল খেলে শরীর আর্দ্র থাকে। এ ছাড়াও তরমুজ, শসার মতো জলযুক্ত ফল বেশি করে খান। এতে শরীরে জলের ঘাটতি তৈরি হবে না। বাড়ি ফিরে চোখে গরম ভাপ দিতে পারেন। চোখ শুষ্ক হয়ে গেলে কিন্তু এই টোটকা বেশ কাজে দেয়। দিনে দু’থেকে তিন বার চোখে কাপড়ের সেঁক দিতে পারলে আরাম পাবেন।

দীর্ঘ ক্ষণ পর্দার দিকে তাকিয়ে থাকলে কেবল চোখের নয়, সারা শরীরের সমস্যা হতে পারে। অনেকেই ইদানীং অনিদ্রার সমস্যায় ভুগছেন, এর কারণও কিন্তু হতে পারে অতিরিক্ত স্ক্রিন টাইম। এ ছাড়া বেশি ক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকলে মাথা যন্ত্রণার মতো সমস্যাও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন