Headache

Headache: কাজের মাঝে হঠাৎ মাথাব্যথা? কী করবেন

অনেক সময়ে কাজ বন্ধ করে ঘুমানোর সুযোগ থাকে না। এ দিকে, মাথাব্যথা নিয়ে নাজেহাল। কী করবেন এমন সময়ে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৬:৫৪
Share:

কাজ থামানোর উপায় নেই। তবে কমাতে হবে মাথাব্যথাই।

আরও অনেক কাজ বাকি। বহু ক্ষণ তাকিয়ে থাকতে হবে কম্পিউটারের দিকে। তা হলে মাথাব্যথা আরও বাড়বে। কিন্তু কিছু করার তো নেই। কাজ থামানোর উপায় নেই।

Advertisement

তবে কমাতে হবে মাথাব্যথাই।

কিন্তু কমাবেন কী ভাবে? কাজ ছেড়ে ঘুমাতে যাওয়ার তো সুযোগ নেই। বেশি ক্ষণ চোখ বন্ধ করে বসারও সময় থাকে না কাজের মাঝে।

Advertisement

এমন পরিস্থিতিতে কাজে লাগান তিনটি টোটকা। খানিকটা আরাম পাবেনই।

১) কিছু ক্ষণ খুব ভাল করে মাথা টেপা দরকার। তাতে আরাম হয়। তবে তার চেয়েও বেশি জরুরি হল জল খাওয়া। অনেক সময়েই শরীরে জলের অভাব ঘটলে মাথাব্যথা শুরু হয়। সমীক্ষায় দেখা গিয়েছে, জল খাওয়ার আধ ঘণ্টার মধ্যেই কাজ হতে শুরু করে। ধীরে ধীরে কমতে থাকে মাথাব্যথা। এই সমস্যা এড়াতে মাঝেমাঝে জল তো খাবেনই, সঙ্গে এমন কিছু ফল খান, যাতে জলের পরিমাণ বেশি।

সমীক্ষায় দেখা গিয়েছে, জল খাওয়ার আধ ঘণ্টার মধ্যেই কাজ হতে শুরু করে। ধীরে ধীরে কমতে থাকে মাথাব্যথা।

২) মাথাব্যথার সময়ে প্রদাহ কমাতে কাজে লাগতে পারে আরও একটি জিনিস। ঠান্ডা সেঁক। কাপড়ে বরফ মুড়িয়ে নিতে পারেন। কিংবা সেঁক দেওয়ার জেল ভর্তি পাউচ থাকলে তো কথা‌ই নেই। তা দিয়ে মাথা ও ঘাড়ের চারপাশি চেপে চেপে সেঁক দিন। প্রদাহ কমবে। মিলবে আরাম।

৩) আদা চা-ও খেতে পারেন। আদা এবং চা, দু’টি জিনিসেই থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং প্রদাহ কমানোর দ্রব্য। ২৫০ মিলিগ্রাম আদাগুঁড়ো দিয়ে চা খেলে কিছু ক্ষণের মধ্যেই কমে মাথাব্যথা। এমনই দেখা গিয়েছে বহু ক্ষেত্রে। মাথাব্যথা থেকে অনেকের বমিভাব, গা গোলানোর মতো সমস্যা দেখা দেয়। আদা সে সব অস্বস্তিও কমাতে সক্ষম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন