Salmonella Outbreak

Salmonella Outbreak: চকোলেট খেলেই শিশুদের হতে পারে সালমোনেলোসিস! কী এই রোগ?

মূলত পশুর শরীরে এই সালমোনেল্লা টাইফিমিউরিয়াম ব্যক্টেরিয়ার হদিশ মেলে। খাবার ও জলের মাধ্যমে এই ব্যাক্টেরিয়া মানুষের শরীরে প্রবেশ করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ১৫:২৩
Share:

সালমোনেলা রোগের উপসর্গের সঙ্গে টাইফয়েড রোগের উপসর্গের মিল পাওয়া যায়। ছবি: সংগৃহীত

ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপের মাঝেই চোখ রাঙাচ্ছে সালমোনেলোসিস রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র মতে, ইতিমধ্যেই ১৫০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। হু জানিয়েছে, শিশুরাই এই ব্যাক্টেরিয়াজনিত অন্ত্রের রোগে বেশি আক্রান্ত হচ্ছে। আক্রান্তদের মধ্যে ৯ জন শিশুর অবস্থা সংকটজনক, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এখনও কোনও মৃত্যুর খবর আসেনি।

Advertisement

বিশেষজ্ঞদের দাবি, বেলজিয়ামে তৈরি ‘কিন্ডার’ সংস্থার চকোলেট থেকে ছড়িয়ে পড়েছে ক্ষতিকর ব্যাক্টেরিয়া সালমোনেল্লা টাইফিমিউরিয়াম। হু আরও জানিয়েছে, বিভিন্ন দেশ থেকে এই অভিযোগ আসার পর, ‘কিন্ডার’ সংস্থা নিজেদের চকোলেট বাজার থেকে প্রত্যাহার করে নিচ্ছে। বিশ্বজুড়ে প্রায় ১১৩ টিরও বেশি দেশে এই চকোলেট রপ্তানি করা হয় বেলজিয়াম থেকে। ইতিমধ্যেই ১১টি দেশে চকোলেটের মধ্যে ব্যাক্টেরিয়ার জেনেটিক সিকুয়েন্স ধরা পড়েছে।

Advertisement

প্রতীকী ছবি

কী এই রোগ?

মূলত পশুর শরীরে এই সালমোনেল্লা টাইফিমিউরিয়াম ব্যক্টেরিয়ার হদিশ মেলে। খাবার ও জলের মাধ্যমে এই ব্যাক্টেরিয়া মানুষের শরীরে প্রবেশ করে। মাংস, ডিম কিংবা দুগ্ধজাত খাবারের মাধ্যমে এই ব্যাক্টেরিয়া মানুষের শরীরে সংক্রমিত হয়। পশু কিংবা মানুষের মল থেকেও এই রোগ ছড়াতে পারে।

এই রোগের উপসর্গ কী?

সালমোনেলা রোগের উপসর্গের সঙ্গে টাইফয়েড রোগের উপসর্গের মিল পাওয়া যায়। এই রোগে আক্রান্ত হলে বমি, পেট ব্যথা, ঝিমুনি ভাব, জ্বর, ডায়ারিয়ার মতো উপসর্গ দেখা দেয়। খাবার বা জলে ৬ থেকে ৭২ ঘণ্টা বেঁচে থাকতে পারে এই ব্যাক্টেরিয়া। এক বার সংক্রমিত হলে হলে প্রায় সাত দিন ধরে এই উপসর্গগুলি থাকতে পারে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে এই ব্যাক্টেরিয়ার সংক্রমণে ডিহাইড্রেশন হতে পারে। রোগ বাড়াবাড়ি হয়ে প্রাণঘাতীও হয়ে ওঠে কোনও কোনও সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন