Sushmita sen

জল কিংবা শরবত নয়, গরমে সারা ক্ষণ ঝাল পানীয় কেন খাচ্ছেন সুস্মিতা সেন?

ইদানীং সুস্মিতা সেনের সর্ব ক্ষণের সঙ্গী একটি বোতল। মাঝে মাঝে বোতলে থাকা রহস্য পানীয়ে গলা ভেজাচ্ছেন তিনি। অনেকেরই মনে হয়েছিল, জল অথবা ডিটক্স পানীয় খাচ্ছেন অভিনেত্রী। তবে সদ্য দেওয়া একটি সাক্ষাৎকারে সেই ভুল ভাঙিয়ে দিলেন সুস্মিতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৮:২৫
Share:

কী খাচ্ছেন সুস্মিতা? ছবি: সংগৃহীত।

তিনি প্রাক্তন ‘মিস ইউনিভার্স’। শাহরুখ খানের নায়িকা। স্বাভাবিক ভাবেই তাঁর জীবনের খুঁটিনাটি বিষয়ে জানতে অনেকেই উৎসুক। নিজের জীবন নিয়ে অবশ্য বিশেষ রাখঢাক নেই সুস্মিতা সেনের। সম্পর্কের টানাপড়েন কিংবা তাঁর ফিটনেস রহস্য— সুস্মিতা খোলাখুলি বলেন সবটাই। ৫০-এর দিকে এগোচ্ছেন সুস্মিতা। অথচ তাঁর ছিপছিপে চেহারা দেখে তা একেবারেই বোঝার উপায় নেই। এমন নির্মেদ শরীর রাখতে সুস্মিতা কী খান, সেটি জানতেও আগ্রহী অনেকেই।

Advertisement

ইদানীং সুস্মিতার সর্ব ক্ষণের সঙ্গী একটি বোতল। মাঝে মাঝে বোতলে থাকা রহস্য পানীয়ে গলা ভেজাচ্ছেন তিনি। অনেকেরই মনে হয়েছিল, জল অথবা ডিটক্স পানীয় খাচ্ছেন অভিনেত্রী। সাম্প্রতিক কালে দেওয়া একটি সাক্ষাৎকারে সেই ভুল ভাঙিয়ে দিলেন সুস্মিতা। জল, শবরত কিংবা ডিটক্স পানীয় নয়, টাবাস্কো সস্‌ (এক ধরনের ঝাল সস, মেক্সিকো দেশের) খান তিনি। সুস্মিতার কথায়, ‘‘আমি মশলাদার খাবার এবং পানীয় খেতে পছন্দ করি। অনেকেরই ধারণা, মশলাদার খাবার মানেই অস্বাস্থ্যকর। কিন্তু তা নয়। মশলা শরীরের যত্ন নেয়।’’ সুস্মিতার সঙ্গে একমত পুষ্টিবিদরাও। মশলায় স্বাস্থ্যকর উপাদান রয়েছে। এমনকি এই অসহনীয় গরমেও কিছু কিছু মশলাদার খাবার খাওয়া যায়, যেগুলি স্বাস্থের পক্ষে ভাল।

১. ওজন নিয়ন্ত্রণে রাখতে শুকনো লঙ্কা দারুণ উপকারী। শুকনো লঙ্কায় রয়েছে ক্যাপসাইসিন (একটি যৌগ) যা বিপাক হার বৃদ্ধি করে। শরীরে জমে থাকা বাড়তি মেদ ঝরাতেও ক্যাপসাইসিন কার্যকরী। এটি শরীরে ক্ষতিকারক কোলেস্টেরলও দূর করে।

Advertisement

২. হার্টের সমস্যা আছে বলে রান্নায় মশলা দেওয়া বন্ধ করেছেন? অথচ কিছু মশলা কিন্তু হার্টের যত্ন নেয়। চিকিৎসকরা জানাচ্ছেন, ক্ষতিকারক কোলেস্টেরল কমাতে মশলা উপকারী। কোলেস্টেরল না বাড়লে হার্টের রোগের ঝুঁকিও কমে।

৩. মশলায় রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট, যা শরীরের ক্ষতিগ্রস্ত কোষগুলি রক্ষা করে। প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ফলে নানা ক্রনিক অসুখের ঝুঁকি কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন