Insomnia

৩ যোগাসন: নিয়মিত করলে রাতে শান্তির ঘুম নেমে আসবে চোখে

ঘুম আনতে ওষুধ খান অনেকেই। ঘুমের ওষুধ একটানা খেয়ে যাওয়া খুবই ক্ষতিকর। তবে কিছু যোগাসন আয়ত্তে আনতে পারলে অনিদ্রার অসুখ সারতে পারে সহজেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৬:৫৮
Share:

ঘুম না আসার সমাধান করবে যোগাসন। ছবি:সংগৃহীত।

রাতে অনেকেরই সহজে ঘুম আসতে চায় না। বিছানায় এ পাশ-ও পাশ করেই কেটে যায়। হয়তো ভোরের দিকে চোখ লেগে এল। তা-ও কিছু ক্ষণের জন্যে। অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ নয়। বিভিন্ন বয়সের মানুষ এই সমস্যায় ভোগেন। ঘুমোতে যাওয়ার আগের কিছু অভ্যাসে সাধারণত এমন হয়। তবে কারণ যা-ই হোক, দীর্ঘ দিন এমন চললে শরীর ভিতর থেকে খারাপ হতে থাকে। তা ছাড়া ঘুমের ওষুধও একটানা খেয়ে যাওয়া খুব ক্ষতিকর। তবে কিছু যোগাসন আয়ত্তে আনতে পারলে অনিদ্রার অসুখ সারতে পারে সহজেই।

Advertisement

সুপ্ত বদ্ধকোণাসন

চিত হয়ে টানটান করে শুয়ে পড়ুন। এ বার কাঁধের সমান্তরাল করে হাঁটু ভাঁজ করুন। পায়ের পাতা দু’টি সামনের দিকে মুখ করে নমস্কারের ভঙ্গিতে জুড়ে দিন। পায়ের পাতার ধারগুলি কিন্তু মেঝে ছুঁয়ে থাকবে। হাত দু’টিকে এ বার মাথার দিকে লম্বালম্বি ছড়িয়ে দিন। হাত মেঝেতেই থাকবে। কিছু ক্ষণ এই অবস্থায় থাকুন।

Advertisement

পশ্চিমোত্তাসন

পা দুটো লম্বালম্বি ছড়িয়ে দিন। এ বার দু’হাত দিয়ে পায়ের পাতা ছুঁয়ে শরীরকে সামনের দিকে ঝোঁকান। চেষ্টা করুন, হাঁটু ভাঁজ না করেই নাক দিয়ে হাঁটু স্পর্শ করতে। অভ্যাস না থাকলে প্রথমেই পারবেন না। কিন্তু যত দিন এগোবে, চেষ্টা চালিয়ে গেলে এক সময় দেখবেন, সহজেই পারছেন।

শবাসন

শবাসন করতে করতে প্রথমেই লম্বা শ্বাস নিন। এর পর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। মেরুদণ্ড একেবারে সোজা রাখুন এই আসনে। হাত দু’টিকেও রাখতে হবে শরীরের সমান্তরালে। এই সময় মনে এই সময় কোনও ভাবনা আনবেন না। এ ভাবে থাকুন মিনিট পাঁচেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন