অধ্যয়ন কক্ষে শ্রীযন্ত্রম্ স্থাপনের সুফল

শ্রীযন্ত্রম শুধুমাত্র অর্থ বা লক্ষ্মীপ্রাপ্তির সহায়ক নয়, এই যন্ত্রমের দ্বারা বিদ্যা ক্ষেত্রকেও ভীষণ মাত্রায় উজ্জীবিত করা যায়। অধ্যয়ন কক্ষে এই শ্রীযন্ত্রম স্থাপন করলে সেটা বিদ্যার্থীদের মনোসংযোগ বৃদ্ধি পেতে সাহায্য করে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৮ ০৬:১৪
Share:

শ্রীযন্ত্রমকে বলা হয় সকল যন্ত্রের রাজা অর্থাৎ ‘যন্ত্ররাজ’। আক্ষরিক অর্থে শ্রীযন্ত্রমকে বলা হয় লক্ষ্মী লাভের এক এবং অদ্বিতীয় মাধ্যম। কিন্তু এই শ্রীযন্ত্রম শুধুমাত্র অর্থ বা লক্ষ্মীপ্রাপ্তির সহায়ক নয়, এই যন্ত্রমের দ্বারা বিদ্যা ক্ষেত্রকেও ভীষণ মাত্রায় উজ্জীবিত করা যায়। অধ্যয়ন কক্ষে এই শ্রীযন্ত্রম স্থাপন করলে সেটা বিদ্যার্থীদের মনোসংযোগ বৃদ্ধি পেতে সাহায্য করে। এই যন্ত্রমকে নানা নামে অভিহিত করা হয়। যেমন — ললিতা, রাজরাজেশ্বরী, মহাত্রিপুরসুন্দরী, বালা, পঞ্চমদশীয় এবং ষোড়শী। এছাড়াও এই শ্রীযন্ত্রম শ্রীবিদ্যা বা শতাক্ষরি পরমা বিদ্যা নামেও পরিচিত। একশত অক্ষরই এই যন্ত্রমের মূল মন্ত্র। বিদ্যা বা বুদ্ধির ক্ষেত্রে বুধের অধিপতি দেবী হলেন ত্রিপুরসুন্দরী এবং এই শ্রীযন্ত্রমের মধ্যেই তার অধিষ্ঠান। সেই কারণেই শিক্ষা ক্ষেত্রে এই শ্রীযন্ত্রমের ব্যবহারের কথা বলা হয়ে থাকে। বিদ্যা এবং জ্ঞানের দেবীর আরাধনার জন্য শ্রীযন্ত্রম মহত্ত্বপূর্ণ। বিদ্যার্থীরা তাদের অধ্যয়ন কক্ষে এই যন্ত্রম স্থাপন করলে তাদের মানসিক শক্তি বৃদ্ধি পায়, জ্ঞান এবং বুদ্ধি লাভ করে ও উত্তরোত্তর শ্রীবৃদ্ধি লাভ করে জীবনে সুপ্রতিষ্ঠিত হতে পারে।
যাদের পড়াশোনায় মন বসে না বা মন অতিরিক্ত চঞ্চল হওয়ার ফলে কিছু মনে রাখতে পারছে না, সে রকম ছাত্রছাত্রীদের অধ্যয়ন কক্ষে যদি শ্রীযন্ত্রম স্থাপন করা যায় তাহলে সুনিশ্চিত একটা ভাল ফল পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন