আপনার সন্তানের পড়াশোনা শুরুর শুভ সময় কখন জেনে নিন

বিদ্যারম্ভের প্রাথমিক পর্যায় হল হাতে-খড়ি। হাতে-খড়ির মধ্য দিয়ে অক্ষর জ্ঞান হয়। অক্ষর চেনার মধ্য দিয়েই শিশুদের বর্ণজ্ঞান লাভ শুরু হয়। বিদ্যারম্ভের পক্ষে শিশুদের পাঁচ ছয় বৎসর বয়সকে উপযুক্ত হিসাবে বিবেচনা করা হয়।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৭ ০৫:০০
Share:

জীবনে শিক্ষা বা জ্ঞানলাভের শুরুর সময়টা বিশেষ ভাবে তাত্পর্যপূর্ণ। এই বিষয়ে ভারতীয় জ্যোতিষ শাস্ত্রে কিছু নির্দেশ রয়েছে, অর্থাৎ বিদ্যারম্ভের শুভকাল সম্পর্কে জ্যোতিষ ভাবনাটিও সুস্পষ্ট। আর এটা না জানলে মা-বাবারা বুঝতে পারেন না তাদের সন্তানদের পড়াশোনা শুরুর শুভ সময় ঠিক কখন। তারা বুঝে উঠতে পারেন না যে সন্তানের শিক্ষার ক্ষেত্রে সাফল্য লাভের জন্য কী করা উচিত ? তারা দ্বন্দ্বের মধ্যে থাকেন এটা ভেবে যে কোন সময় থেকে সন্তানের শিক্ষা প্রদান শুরু করলে অথবা বিদ্যারম্ভ করলে ভবিষ্যৎ জীবন সুখকর হবে।

Advertisement

বিদ্যারম্ভের প্রাথমিক পর্যায় হল হাতে-খড়ি। হাতে-খড়ির মধ্য দিয়ে অক্ষর জ্ঞান হয়। অক্ষর চেনার মধ্য দিয়েই শিশুদের বর্ণজ্ঞান লাভ শুরু হয়। তারা সংখ্যা জ্ঞান লাভ করতে পারে। এই বর্ণমালা ও অঙ্ক শিক্ষালাভের পরে শিশুদের প্রকৃত বিদ্যারম্ভ কার্যকর হয়। বিদ্যারম্ভের পক্ষে শিশুদের পাঁচ ছয় বৎসর বয়সকে উপযুক্ত হিসাবে বিবেচনা করা হয়। অধুনিককালে অবশ্য প্রাচীন ভারতীয় শিক্ষা-রীতির প্রায় আমূল রদ-বদল ঘটেছে। এখন তিন বছর বয়সেই শিশুরা বিদ্যালয়ের নার্সারি বিভাগে ভর্তি হয়।

বিদ্যারম্ভের বিষয়ে শাস্ত্রীয় মতামত গুলি একবার দেখে নেওয়া যাক -

Advertisement

অক্ষরারম্ভ মুহূর্ত -
শিশুদের বিদ্যালয়ে প্রবেশের পূর্বে যে হাতে খড়ি বা অক্ষরারম্ভ হয় পাঁচ বৎসর বয়সের পূর্বেই তা করা উচিৎ। শাস্ত্র মতে কুম্ভ রাশি যখন সূর্যকে ত্যাগ করে সেই উত্তরায়ণ কালে অর্থাৎ মাঘ, ফাল্গুন, চৈত্র, বৈশাখ বা জ্যৈষ্ঠ মাসে শিশুদের হাতে খড়ি সম্পাদন করা উচিত।
শুভ তিথি -
বিদ্যারম্ভের জন্য শুক্ল পক্ষের দ্বিতীয়া, তৃতীয়া, পঞ্চমী, সপ্তমী, দশমী, একাদশী বা দ্বাদশীর চন্দ্র তিথি সমূহকেই শুভ রূপে বিবেচিত করা হয়।
শুভ বার -
বিদ্যারম্ভের জন্য বুধ, বৃহস্পতি বা শুক্রবার শুভ। এছাড়া শাস্ত্রে চন্দ্রবারেরও উল্লেখ আছে। এর অর্থ শুভ গ্রহ হিসাবে জ্যোতিষ শাস্ত্রে যারা বিবেচিত, তাদের বার বালক-বালিকার জন্য বিদ্যারম্ভের শুভবার রূপে গণ্য হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন