কোন কোন যোগ অশুভ জেনে নিন

অশুভ যোগ জন্ম ছকে তৈরি হওয়ার প্রধান কারণ একাধিক শুভ-অশুভ গ্রহের সহ অবস্থান, দৃষ্টি বিনিময়, ক্ষেত্র বিনিময় এবং নক্ষত্র বিনিময়। এই অশুভ যোগের জন্য জীবনে নানা রকম বাধা আসতে পারে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৭ ০৪:০০
Share:

বৃহস্পতি তুঙ্গে থাকলেও জন্মকুণ্ডলীতে যদি কোনও অশুভ যোগ থাকে তবে তা জাতক-জাতিকার উন্নতির পথে বাধা হয়ে দাড়ায়। অশুভ যোগ জন্ম ছকে তৈরি হওয়ার প্রধান কারণ একাধিক শুভ-অশুভ গ্রহের সহ অবস্থান, দৃষ্টি বিনিময়, ক্ষেত্র বিনিময় এবং নক্ষত্র বিনিময়। এই অশুভ যোগের জন্য জীবনে নানা রকম বাধা আসতে পারে।

Advertisement

জ্যোতিষ শাস্ত্র মতে কী কী যোগ অশুভ দেখে নেওয়া যাক -
বিদ্যালাভে বাধা যোগ
বুধ, বৃহস্পতি ও চতুর্থ-পতি যদি অশুভ ভাব অর্থাৎ ষষ্ঠ, অষ্টম ও দ্বাদশ-ভাবে থাকে বা কোনোভাবে এই সমস্ত ভাবের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে যুক্ত থাকে তাহলে বিদ্যালাভে বাধা আসে।
মাতৃবিয়োগ যোগ
চন্দ্র পাপগ্রহ যুক্ত হয়ে যদি ষষ্ঠ, অষ্টম ও দ্বাদশ ভাবের সঙ্গে যুক্ত তাহলে মাতার শরীরের অসুস্থতা বাড়বে, এবং কোনও কোনও ক্ষেত্রে মাতৃ বিয়োগ হবে।

সন্তান-বিয়োগ যোগ
পঞ্চম-ভাবে অশুভ গ্রহ থাকলে এবং পঞ্চম-পতি ষষ্ঠ, অষ্টম ও দ্বাদশ ভাবে থাকলে এবং নিচস্থ হলে সন্তান হানি হতে পারে। যদি পঞ্চম স্থানে শনি ও মঙ্গল একই সঙ্গে অবস্থান করে তাহলে সন্তান-হানি হয়।
আর্থিক দুরবস্থা যোগ
দ্বিতীয়-পতি দুঃস্থানগত হলে বা দ্বিতীয়ে অশুভ গ্রহ থাকলে বা দৃষ্টি দিলে এবং এর সঙ্গে বুধ এবং চন্দ্র পীড়িত হলে জাতক দেউলিয়া হতে পারে।
চিরকুমার যোগ
যদি সপ্তম-পতি দুঃস্থানগত হয় বা শত্রু-গৃহে বসে থাকে বা শনি ও মঙ্গল সপ্তমে দৃষ্টি দেয় বা সপ্তম-পতি কোনও ভাবে লগ্ন, ষষ্ঠ ও দশম ভাবের সঙ্গে যুক্ত থাকে তাহলে চিরকুমার যোগ হয়।
বিষ যোগ
শনি এবং রবি রাশিচক্রে এক সঙ্গে থাকলে এই যোগের সৃষ্টি হয়। যেহেতু দুটি গ্রহ একে অপরের শত্রু, এই দুটি গ্রহ একত্রে থাকলে বিষ যোগের সৃষ্টি হয়।
গ্রহণ যোগ
যখন রাশি চক্রে এক জায়গায় রবি ও রাহু বা চন্দ্র ও রাহু অবস্থান করে তখন গ্রহণ দোষ বলা হয়। অর্থাৎ রাহু, রবি এবং চন্দ্রকে গ্রাস করার ফলে গ্রহণ যোগ সৃষ্টি হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন