অঙ্গের মাধ্যমে ভাগ্য জানুন

পাতলা ও লম্বা লাল রঙের সমান জিহ্বা যাদের তারা ভোগবিলাসী হয়। সাদা বা কালো নিরস জিভের জাতক-জাতিকা প্রায় নির্ধন হয়ে থাকে।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৭ ০০:০০
Share:

বিভিন্ন মানুষের বিভিন্ন শারীরিক গঠন বৈচিত্র্যপূর্ণ ভাগ্যের ইঙ্গিত বহন করে। জ্যোতিষ শাস্ত্রের অন্তর্গত সমুদ্র শাস্ত্র নামক শাখাটি মানুষের বিভিন্ন অঙ্গের বৈশিষ্ট্য থেকে ভাগ্য জানার উপায় নিয়েই গঠিত।
এখন দেখে নেওয়া যাক মানুষের ঠোঁট, জিভ এবং তালু-র গঠন কিরূপ বৈচিত্র্যপূর্ণ ভাগ্যের ইঙ্গিত বহন করে —
• ফাটা, রুক্ষ, রঙহীন ঠোঁটের জাতক নির্ধন হয়। অপরদিকে চিকণ, মোলায়েম এবং কোমল ঠোঁট থাকলে জাতক-জাতিকা ধনী এবং সুখী হয়। এই লক্ষণগুলির সঙ্গে যদি ঠোঁট পাতলা এবং গোলাপি রঙের হয় তবে সে ঐশ্বর্যশালী হবে। মোটা ঠোঁটের জাতক বিষয়ী এবং ভোগী হয়। আবার, অনেকক্ষেত্রে দেখা যায় কোনও মহিলা বা পুরুষের ঠোঁটের মধ্যে ফাঁক রয়েছে অর্থাৎ ঊর্ধ্ব ওষ্ঠ এবং নিম্ন ওষ্ঠের ফাঁক দিয়ে মাড়ি দেখা যায়, এই সব ব্যক্তি কিছুটা স্বার্থান্বেষী মনোভাবাপন্ন হয়ে থাকে।
• পাতলা ও লম্বা লাল রঙের সমান জিহ্বা যাদের তারা ভোগবিলাসী হয়। সাদা বা কালো নিরস জিভের জাতক-জাতিকা প্রায় নির্ধন হয়ে থাকে।
• যে সব ব্যক্তির তালু (মুখের) মোলায়েম লম্বা ও সমান হয় তারা ভোগবিলাসী হয়। ক্ষুরধার, সাদা বা কালো রঙের তালু দারিদ্র্যতার আভাস দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন