মাঙ্গলিক যোগ কখন দেখা দেয় জেনে নিন

সৌরজগতের একটি গ্রহ মঙ্গল এবং তার প্রভাবিত বিভিন্ন কার্যকলাপকে মাঙ্গলিক বলা হয়। জন্ম বৃত্তান্তে মঙ্গলের অবস্থান লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম,অষ্টম ও দ্বাদশ ভাবে থাকলেই মাঙ্গলিক নয়।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৭ ০৫:০০
Share:

বর্তমান যুগে জ্যোতিষ শাস্ত্রের একটি বিশেষ আলোচিত বিষয় হল মাঙ্গলিক যোগ। সৌরজগতের একটি গ্রহ মঙ্গল এবং তার প্রভাবিত বিভিন্ন কার্যকলাপকে মাঙ্গলিক বলা হয়।
জন্ম বৃত্তান্তে মঙ্গলের অবস্থান লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম,অষ্টম ও দ্বাদশ ভাবে থাকলেই মাঙ্গলিক নয়। কারণ মঙ্গল কেবলমাত্র বিবাহ কারক গ্রহই নয়, চিকিৎসা জ্যোতিষ অনুযায়ী মঙ্গল লোহিত রক্ত কণিকা উৎপাদক গ্রহ। মঙ্গলের দুটি ঘর, একটি ভ্রূণ প্রতিস্থাপন এবং অপরটি কঠিন জীবন সংগ্রামের মাধ্যমে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার আবর্তক। সুতরাং মঙ্গলের কোনও ঘর মাঙ্গলিক নির্দেশ করে না।
কোন কোন ক্ষেত্রে মাঙ্গলিক যোগ বা মাঙ্গলিক দোষ খণ্ডন হয় দেখে নেওয়া যাক -
১) যদি জাতচক্রে মঙ্গল লগ্ন সাপেক্ষে প্রথম, চতুর্থ, সপ্তম,অষ্টম ও দ্বাদশ স্থানে অবস্থান করে এবং এই ঘরগুলি যদি অগ্নি রাশির হয় সেই ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
২) যদি লগ্ন, চন্দ্র বা শুক্রের দ্বিতীয় ঘরে বুধ থাকে তবে মাঙ্গলিক যোগ হয় না।
৩) যদি মঙ্গল শনি, রাহু বা কেতুর সঙ্গে যুক্ত হয় এবং মঙ্গল লগ্ন সাপেক্ষে সেখানেই অবস্থান করুক না কেন সেই ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৪) যদি বৃহস্পতি মঙ্গলের দ্বাদশে থাকে বা যদি মঙ্গল বৃহস্পতির দ্বিতীয়ায় থাকে তবে সেই ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৫) যদি মঙ্গল কোনও লগ্নের রাজযোগকারী গ্রহ হয় এবং সেই লগ্ন সাপেক্ষে মঙ্গলের অবস্থান যেখানেই হোক সেই ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৬) যদি চন্দ্র রাহু বা বৃহস্পতি যুক্ত হয় এবং মঙ্গল যদি স্বক্ষেত্রে অবস্থান করে তবে সেই ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৭) বিয়ের সময় পাত্রের ছকে যদি মাঙ্গলিক যোগ থাকে, কিন্তু পাত্রীর ছকে গজ কেশরী যোগ বা পুনঃর্ফু যোগ থাকে তবে সেই ক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
সুতরাং জন্মছকে মঙ্গলের অবস্থান যাই হোক না কেন এই শর্তগুলি যদি জন্মছকে দেখা যায় সেই ক্ষেত্রে কখনও মাঙ্গলিক যোগ হয় না। মাঙ্গলিক কোনও দোষ নয়, এটি একটি যোগ। জ্যোতিষ শাস্ত্রে তিন শত যোগ আছে। তার মধ্যে কিছু যোগকে দোষ হিসেবে দেখানো হয়। যোগ ও দোষ দুটি সম্পূর্ণ ভিন্ন শব্দ। তাই যোগ গুলির অপব্যাখ্যায় বিভ্রান্ত হবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন