আপনার গৃহদেবতাকে জানুন

শাস্ত্র মতে যে সব দেব-প্রতিমা গৃহে স্থাপন নিষিদ্ধ, গৃহে অবশ্যই সেই সব দেবতামূর্ত্তি প্রতিষ্ঠা করা উচিৎ নয়। উদাহরণস্বরূপ বলা  যেতে পারে গৃহে কখনোই উপাসনাস্থলে যুগ্ম শিবলিঙ্গ, যুগ্ম শালগ্রাম, যুগ্ম গোমতিচক্র বা সূর্য প্রতিমা অথবা ত্রয়ী দূর্গা বা গনেশ প্রতিমা স্থাপন উচিৎ নয়।

Advertisement

পার্থ প্রতিম আচার্য্য

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৮ ০০:২৫
Share:

গৃহে কত সংখ্যক দেবপ্রতিমা স্থাপন করা উচিৎ?
গৃহে প্রতিমা স্থাপন করার পূর্বে প্রত্যেক গৃহস্বামীর অবশ্যই জানা উচিৎ যে গৃহে কত সংখ্যক প্রতিমা স্থাপন করা যেতে পারে। শাস্ত্র মতে যে সব দেব-প্রতিমা গৃহে স্থাপন নিষিদ্ধ, গৃহে অবশ্যই সেই সব দেবতামূর্ত্তি প্রতিষ্ঠা করা উচিৎ নয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে গৃহে কখনোই উপাসনাস্থলে যুগ্ম শিবলিঙ্গ, যুগ্ম শালগ্রাম, যুগ্ম গোমতিচক্র বা সূর্য প্রতিমা অথবা ত্রয়ী দূর্গা বা গনেশ প্রতিমা স্থাপন উচিৎ নয়। যদি গৃহে এই প্রকার দেবমূর্ত্তি স্থাপিত থাকে তাহলে সাধক পূজা-অর্চনার যথোপযুক্ত ফল তো পানই না উপরন্তু তার ক্ষতি হওয়ারও আশঙ্কা থাকে। গৃহে এই প্রকার প্রতিমা স্থাপিত থাকলে শাস্ত্রোক্ত নিষেধানুসরণে অতিরিক্ত প্রতিমা পূজাস্থল থেকে অপসারণ করা অবশ্যই উচিৎ। এ ব্যতিত খন্ডিত প্রতিমা পূজাও বিধেয় নয়। খন্ডিত প্রতিমা কোনও পবিত্র স্থান, পবিত্র নদী বা পীপল বৃক্ষের নিকট বিসর্জন দেওয়াই শাস্ত্র বিধি।
গৃহ দেবতা প্রতিষ্ঠা এবং তার পূজা বিধি প্রভৃতির কতকগুলো নির্দিষ্ট শাস্ত্ররীতি আছে। শ্রীমদ্ ভগবত মহাপূরাণে স্বয়ং ভগবান বলেছেন যে, দেবপ্রতিমা বিধিপূর্বক প্রতিষ্ঠা করলে ব্যক্তি সার্বভৌম সম্রাট হোন এবং বিধি অনুসারে পূজা করলে তার ব্রহ্মলোক প্রাপ্তি নিশ্চিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন